১০ এপ্রিল ২০২০

যুক্তরাষ্ট্রে মানব শরীরে করোনাভাইরাস ভ্যাকসিনের প্রথম প্রয়োগ

মানব শরীরে করোনাভাইরাস ভ্যাকসিনের প্রথম প্রয়োগ - ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো মানব শরীরে করোনাভাইরাসের ভ্যাকসিন পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হয়েছে বলে নিশ্চিত করেছেন দেশটির এক স্বাস্থ্য কর্মকর্তা।

সোমবার হোয়াইটহাউজে এক ব্রিফিংয়ে বলা হয়, ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি ও ইনফেকশাস ডিজিজেসের (এনআইএআইডি) পরিচালক অ্যান্থোনি ফৌসি বলেন, ‘আজ প্রথমবারের মতো একজনকে ভ্যাকসিন দেয়া হয়েছে।’

দ্য ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের (এনআইএইচ) অধীনে থাকা এনআইএআইডি’র অর্থায়নে সিয়াটেলে কায়সার পার্মানেন্ট ওয়াশিংটন হেলথ রিসার্চ ইনস্টিটিউটে এক নারীর শরীরে ইনজেকশনের মাধ্যমে ভ্যাকসিনটির প্রয়োগ করা হয়।

এনআইএইচের এক বিবৃতিতে বলা হয়, ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগের জন্য স্বেচ্ছায় আসা ৪৫ জন সুস্বাস্থ্যের অধিকারী ব্যক্তিকে নেয়া হয়, যাদের বয়স ১৮ থেকে ৫৫ বছরের মধ্যে। অংশগ্রহণকারীদের মধ্যে কয়েকটি মাত্রার ডোজ দিয়ে দেখা হবে, তারা আসলে কতটুকু নেয়ার ক্ষমতা রাখেন। আর এটি ছিল কয়েকটি ধাপে ভ্যাকসিন প্রয়োগের প্রথম ধাপ।

অ্যান্থোনি ফৌসি বলেন, ‘কোরানাভাইরাস থেকে সৃষ্ট রোগ কোভিড-১৯ প্রতিরোধে এটি ছিল প্রথম পদক্ষেপ। কিন্তু এটি ভ্যাকসিন তৈরি হওয়ার পথে প্রথম গুরত্বপূর্ণ ধাপ।’

প্রসঙ্গত, চীনে উৎপত্তি হওয়া প্রাণঘাতি করোনাভাইরাস এখন সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। বিশ্বের ১৬২টি দেশেরও বেশি দেশে ছড়িয়ে পড়া এ ভাইরাসে প্রায় দুই লাখ মানুষ আক্রান্ত হয়েছেন এবং সাত হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। সিনহুয়া/ইউএনবি।


আরো সংবাদ