২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

তালেবানের সাথে আলোচনায় গুরুত্বপূর্ণ অগ্রগতি : পম্পেও

- ছবি সংগৃহীত

আফগানিস্তানে দেড় যুগের যুদ্ধের সমাপ্তিতে তালেবানের সাথে শান্তি আলোচনায় গুরুত্বপূর্ণ অগ্রগতি হয়েছে বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। দেশটির প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারও এর আগে আফগান তালেবানদের সাথে একটি প্রস্তাব নিয়ে দরকষাকষি চলছে বলে জানিয়েছিলেন।

গত বছরের সেপ্টেম্বরে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তালেবানের সাথে যুক্তরাষ্ট্রের শান্তি আলোচনার ‘মৃত্যু ঘটেছে’ বলে মন্তব্য করেছিলেন। গত বৃহস্পতিবার মাইক পম্পেও জানান, প্রেসিডেন্ট এখন সশস্ত্র ওই গোষ্ঠীটির সাথে ফের আলোচনা চালিয়ে যেতে সবুজ সঙ্কেত দিয়েছেন। আলোচনার অগ্রগতি নিয়ে তিনি সন্তুষ্টিও জানিয়েছেন। দরকষাকষিতে জটিলতা ছিল, তবুও আলোচনা চলছে। যদিও শান্তিচুক্তি এখনো অর্জিত হয়নি, বলেছেন পম্পেও।

তিনি বলেছেন, ‘আশা করছি, কেবল একটি কাগজ নয়, সহিংসতা উল্লেখযোগ্য পরিমাণ কমবে, এমন পর্যায়ে পৌঁছাতে পারব আমরা। যদি আমরা ওই পর্যায়ে যেতে পারি এবং কিছু সময় এ অগ্রগতি ধরে রাখতে পারি, তা হলে আফগানিস্তানের সব পক্ষের সাথে আমরা সত্যিকারের শান্তি আলোচনা নিয়ে এক টেবিলে বসতে পারব।’ রয়টার্স।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল