০৪ এপ্রিল ২০২০

অস্কারজয়ী জেন ফন্ডা গ্রেফতার

গ্রেফতার করে জেন ফন্ডাকে নিয়ে যাচ্ছে পুলিশ - ছবি : সংগৃহীত

অস্কারজয়ী জেন ফন্ডাকে শুক্রবার ওয়াশিংটন ডিসি’র ক্যাপিটল হিলের সামনে থেকে গ্রেফতার করা হয়েছে। সেখানে তিনি জলবায়ু বিষয়ক বিক্ষোভে অংশ নিয়ে পরিবেশ রক্ষায় অবিলম্বে পদক্ষেপ নেয়ার দাবি জানাচ্ছিলেন।

জেন ফন্ডা (৮১) মার্কিন অভিনেত্রী, অ্যাক্টিভিস্ট ও শরীরচর্চা গুরু। সরকারী ভবনের সামনে ১০ মিনিটের বিক্ষোভকালে আরো কয়েকজনের সাথে ফন্ডাকে গ্রেফতার করা হয়। তাকে পুলিশি হেফাজতে নেয়া হয়েছে।

পুলিশের একজন মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, পুলিশ অবৈধ বিক্ষোভের দায়ে ১৬ জনকে গ্রেফতার করেছে।

তবে বিবৃতিতে আটককৃতদের পরিচয় প্রকাশ করা হয়নি।

ফন্ডা সম্প্রতি লস অ্যাঞ্জেলেস টাইমসকে বলেছিলেন, তিনি চার মাসের জন্যে ওয়াশিংটনে অবস্থান করবেন। সুইডিশ অ্যাক্টিভিস্ট গ্রিটা থুনবার্গের মতো তিনিও বিশ্ব উষ্ণায়ন বিরোধী লড়াইয়ের বিষয়ে অঙ্গীকারাবদ্ধ।

এদিকে গ্রেফতারের আগে ফন্ডা ছোট্ট সমাবেশে অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে মানুষের কারণে এই জলবায়ু সঙ্কট তৈরির তীব্র সমালোচনা করেন এবং বলেন, তিনি এবং অন্য কর্মীরা প্রতি শুক্রবার সকাল ১১টায় ঝড়, বৃষ্টি, তুষারপাত সকল কিছু উপেক্ষা করেই ক্যাপিটল হিলের সামনে হাজির হবেন।

তিনি আরো বলেন, এটি একটি যৌথ সমস্যা এবং এর জন্যে অবিলম্বে যৌথ পদক্ষেপ নিতে হবে।


আরো সংবাদ

আত্মহত্যার আগে মায়ের কাছে স্কুলছাত্রীর আবেগঘন চিঠি (১৩৫৩০)সিসিকের খাদ্য ফান্ডে খালেদা জিয়ার অনুদান (১২৬০৬)করোনা নিয়ে উদ্বিগ্ন খালেদা জিয়া, শারীরিক অবস্থা স্থিতিশীল (৯৩১৫)ভারতে তাবলিগিদের 'মানবতার শত্রু ' অভিহিত করে জাতীয় নিরাপত্তা আইন প্রয়োগ (৮৪৯০)করোনায় নিশ্চিহ্ন হয়ে গেল ইতালির একটি পরিবার (৭৮৬৪)করোনার মধ্যেও ইরান-যুক্তরাষ্ট্র আরেক যুদ্ধ (৭১৪০)করোনায় আটকে গেছে সাড়ে চার লাখ শিক্ষকের বেতন (৬৯৩১)ইসরাইলে গোঁড়া ইহুদির শহরে সবচেয়ে বেশি করোনার সংক্রমণ (৬৮৯০)ঢাকায় টিভি সাংবাদিক আক্রান্ত, একই চ্যানেলের ৪৭ জন কোয়ারান্টাইনে (৬৭৬১)করোনাভাইরাস ভয় : ইতালিতে প্রেমিকাকে হত্যা করল প্রেমিক (৬২৯৬)