১৪ মে ২০২১
`

অস্কারজয়ী জেন ফন্ডা গ্রেফতার

গ্রেফতার করে জেন ফন্ডাকে নিয়ে যাচ্ছে পুলিশ - ছবি : সংগৃহীত

অস্কারজয়ী জেন ফন্ডাকে শুক্রবার ওয়াশিংটন ডিসি’র ক্যাপিটল হিলের সামনে থেকে গ্রেফতার করা হয়েছে। সেখানে তিনি জলবায়ু বিষয়ক বিক্ষোভে অংশ নিয়ে পরিবেশ রক্ষায় অবিলম্বে পদক্ষেপ নেয়ার দাবি জানাচ্ছিলেন।

জেন ফন্ডা (৮১) মার্কিন অভিনেত্রী, অ্যাক্টিভিস্ট ও শরীরচর্চা গুরু। সরকারী ভবনের সামনে ১০ মিনিটের বিক্ষোভকালে আরো কয়েকজনের সাথে ফন্ডাকে গ্রেফতার করা হয়। তাকে পুলিশি হেফাজতে নেয়া হয়েছে।

পুলিশের একজন মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, পুলিশ অবৈধ বিক্ষোভের দায়ে ১৬ জনকে গ্রেফতার করেছে।

তবে বিবৃতিতে আটককৃতদের পরিচয় প্রকাশ করা হয়নি।

ফন্ডা সম্প্রতি লস অ্যাঞ্জেলেস টাইমসকে বলেছিলেন, তিনি চার মাসের জন্যে ওয়াশিংটনে অবস্থান করবেন। সুইডিশ অ্যাক্টিভিস্ট গ্রিটা থুনবার্গের মতো তিনিও বিশ্ব উষ্ণায়ন বিরোধী লড়াইয়ের বিষয়ে অঙ্গীকারাবদ্ধ।

এদিকে গ্রেফতারের আগে ফন্ডা ছোট্ট সমাবেশে অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে মানুষের কারণে এই জলবায়ু সঙ্কট তৈরির তীব্র সমালোচনা করেন এবং বলেন, তিনি এবং অন্য কর্মীরা প্রতি শুক্রবার সকাল ১১টায় ঝড়, বৃষ্টি, তুষারপাত সকল কিছু উপেক্ষা করেই ক্যাপিটল হিলের সামনে হাজির হবেন।

তিনি আরো বলেন, এটি একটি যৌথ সমস্যা এবং এর জন্যে অবিলম্বে যৌথ পদক্ষেপ নিতে হবে।



আরো সংবাদ


গাজার তৃতীয় টাওয়ার ধ্বংসের পর আরো বেশি রকেট নিক্ষেপ হামাসের (১৭৫৬০)এবারের মতো ক্ষতির শিকার ইসরাইল আর কখনো হয়নি : হামাস (১৪১১৮)দীর্ঘ প্রতীক্ষার পর পাকিস্তানে ঈদ হচ্ছে আজই (১১০৩১)ইসরাইলের পক্ষে দাঁড়াল ভারত, জাতিসঙ্ঘে ফিলিস্তিনের ‘বিশেষ নিন্দা’ (১০২৩৭)ফিলিস্তিনিদের আরো শক্তিশালী সমর্থন দেবে ইরানের আইআরজিসি (৯৭০৭)এবার র‌্যামন বিমানবন্দরে হামাসের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলা (৯৫৩২)ইসরাইলের পরমাণু কেন্দ্রের কাছে হামাসের ১৫ রকেট নিক্ষেপ (৮০৭০)ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধ বন্ধে যে উদ্যোগ নিচ্ছে জাতিসঙ্ঘ (৬৪৭৭)হামাসের রকেট হামলায় বিমান চলাচলের পথ পরিবর্তন ইসরাইলের (৫৯৫১)এখনো মূল ক্ষেপণাস্ত্র ব্যবহার করিনি : হামাস (৫৮৪৪)