২৫ মে ২০২০

ফের উচ্চপর্যায়ের বৈঠকে উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র

কোরীয় উপদ্বীপের পরমাণু নিরস্ত্রীকরণ ও দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে আলোচনা করতে চলতি সপ্তাহেই উত্তর কোরিয়া ও মার্কিন প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তারা বৈঠকে বসছেন বলে জানা গেছে।  জুনে উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প থমকে থাকা নিরস্ত্রীকরণ আলোচনা ফের শুরুতে আগ্রহ দেখানোর চার মাস পর সুইডেনে এ আনুষ্ঠানিক বৈঠক হতে যাচ্ছে।

দুই দেশের মধ্যকার এ উচ্চপর্যায়ের বৈঠকে ট্রাম্পের নিয়োগ দেয়া উত্তর কোরিয়া-বিষয়ক মার্কিন বিশেষ দূত স্টিফেন বিগেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন বলে ধারণা করা হচ্ছে। অন্য দিকে উত্তর কোরীয় দলের নেতৃত্ব দেবেন ভিয়েতনামে দেশটির সাবেক রাষ্ট্রদূত কিম মিয়ং গিল।

সাম্প্রতিক মাসগুলোতে জাপান সাগরে পিয়ংইয়ংয়ের ধারাবাহিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর দুই দেশ ভেঙে যাওয়া আলোচনা আবার শুরুর এ উদ্যোগ নিলো। সর্বশেষ গত বুধবারও উত্তর কোরিয়া সাবমেরিন থেকে উৎক্ষেপণযোগ্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে।

পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে একটি চুক্তিতে পৌঁছাতে দেশ দু’টির ওপর নানা পক্ষীয় চাপ থাকা সত্ত্বেও উভয় দেশই নিজেদের অবস্থানে অনড় থাকায় ফেব্রুয়ারিতে ভিয়েতনামের হ্যানয়ে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের শীর্ষ পর্যায়ের বৈঠকটি ব্যর্থ হয়।

এর পর থেকে ওয়াশিংটন বেশ কয়েক দফা নতুন করে আলোচনা শুরুর প্রস্তাব দিলেও পিয়ংইয়ংয়ের দিক থেকে সাড়া মেলেনি। জুনে দুই কোরিয়ার অসামরিক এলাকায় ট্রাম্প ও কিমের সাক্ষাতে দুই নেতা ফের আলোচনা শুরুতে আগ্রহ দেখালেও পরের দিকে এ বিষয়ক কোনো অগ্রগতি দেখা যায়নি। সূত্র : রয়টার্স।


আরো সংবাদ





maltepe evden eve nakliyat knight online indir hatay web tasarım ko cuce Friv gebze evden eve nakliyat buy Instagram likes www.catunited.com buy Instagram likes cheap Adiyaman tutunu