২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রোহিঙ্গা প্রত্যাবাসন : মিয়ানমারকে উপযুক্ত পরিস্থিতি তৈরির আহ্বান যুক্তরাষ্ট্রের

- ছবি : সংগৃহীত

জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের অবহিত করে ‘স্বেচ্ছায়, নিরাপদে, মর্যাদাপূর্ণ ও টেকসই’ প্রত্যাবাসনের জন্য মিয়ানমারকে উপযুক্ত পরিস্থিতি তৈরির আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

এছাড়াও মিয়ানমারের নিয়মকানুন (কারিকুলাম) অনুযায়ী বাংলাদেশে থাকা প্রতিটি রোহিঙ্গাকে সুযোগ-সুবিধা দিতে মিয়ানমারকে বাংলাদেশ সরকারের সাথে কাজ করার আহ্বান জানিয়েছে দেশটি।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, এটা মিয়ানমারে ফিরে যেতে ইচ্ছুক রোহিঙ্গা যুবকদের পুনরায় সংহতকরণে সহায়তা করবে।

মঙ্গলবার নিউইয়র্কে রোহিঙ্গা ও বাংলাদেশের ক্ষতিগ্রস্ত স্থানীয় সম্প্রদায়ের জন্য নতুন করে ১২৭ মিলিয়ন মার্কিন ডলার অর্থ সহায়তা ঘোষণাকালে যুক্তরাষ্ট্র এ আহ্বান জানায়।

কর্তৃপক্ষের দাবি, এ তহবিল বাংলাদেশে থাকা ৯ লাখেরও বেশি রোহিঙ্গাদের জরুরি চাহিদা মেটাতে সহায়তা করবে। যাদের মধ্যে রোহিঙ্গা নারী, মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে আসা শিশু ও বাংলাদেশের ক্ষতিগ্রস্ত স্থানীয় সম্প্রদায়ও থাকবে।

এছাড়াও তহবিলটি রোহিঙ্গাসহ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত, মিয়ানমারের অন্যান্য ক্ষতিগ্রস্ত সম্প্রদায়ের সদস্য এবং মিয়ানমারের সামরিক বাহিনী ও আরাকান আর্মির মধ্যে দ্বন্দ্বে ক্ষতিগ্রস্তদের জীবন রক্ষাকারী সহায়তা হিসেবে কাজ করবে।

মিয়ানমার ও বাংলাদেশে সৃষ্ট রোহিঙ্গা সংকটে মানবিক সহায়তা প্রদানের দিক থেকে শীর্ষ সহায়তাকারী দেশের একটি যুক্তরাষ্ট্র। ২০১৭ সালের আগস্টের পর থেকে ৬৬৯ মার্কিন ডলারের বেশি সহায়তা দিয়েছে দেশটি।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ‘সাম্প্রতিক কয়েক মাসে অনেক সদস্য দেশ সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে, আমরা তাদের স্বাগত জানাই। আমরা তাদেরকে এবং অন্যান্য দেশ ও অংশীজনদের আরও অবদান রাখার আহ্বান জানাচ্ছি।’

প্রসঙ্গত, ২০১৭ সালের ২৫ আগস্টের পর মিয়ানমারের সরকারি বাহিনীর নির্যাতনের শিকার হয়ে দেশটির রাখাইন রাজ্য থেকে পালিয়ে সীমান্ত অতিক্রম করে ১১ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল