০৪ জুলাই ২০২০

রোহিঙ্গা প্রত্যাবাসন : মিয়ানমারকে উপযুক্ত পরিস্থিতি তৈরির আহ্বান যুক্তরাষ্ট্রের

জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের অবহিত করে ‘স্বেচ্ছায়, নিরাপদে, মর্যাদাপূর্ণ ও টেকসই’ প্রত্যাবাসনের জন্য মিয়ানমারকে উপযুক্ত পরিস্থিতি তৈরির আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

এছাড়াও মিয়ানমারের নিয়মকানুন (কারিকুলাম) অনুযায়ী বাংলাদেশে থাকা প্রতিটি রোহিঙ্গাকে সুযোগ-সুবিধা দিতে মিয়ানমারকে বাংলাদেশ সরকারের সাথে কাজ করার আহ্বান জানিয়েছে দেশটি।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, এটা মিয়ানমারে ফিরে যেতে ইচ্ছুক রোহিঙ্গা যুবকদের পুনরায় সংহতকরণে সহায়তা করবে।

মঙ্গলবার নিউইয়র্কে রোহিঙ্গা ও বাংলাদেশের ক্ষতিগ্রস্ত স্থানীয় সম্প্রদায়ের জন্য নতুন করে ১২৭ মিলিয়ন মার্কিন ডলার অর্থ সহায়তা ঘোষণাকালে যুক্তরাষ্ট্র এ আহ্বান জানায়।

কর্তৃপক্ষের দাবি, এ তহবিল বাংলাদেশে থাকা ৯ লাখেরও বেশি রোহিঙ্গাদের জরুরি চাহিদা মেটাতে সহায়তা করবে। যাদের মধ্যে রোহিঙ্গা নারী, মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে আসা শিশু ও বাংলাদেশের ক্ষতিগ্রস্ত স্থানীয় সম্প্রদায়ও থাকবে।

এছাড়াও তহবিলটি রোহিঙ্গাসহ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত, মিয়ানমারের অন্যান্য ক্ষতিগ্রস্ত সম্প্রদায়ের সদস্য এবং মিয়ানমারের সামরিক বাহিনী ও আরাকান আর্মির মধ্যে দ্বন্দ্বে ক্ষতিগ্রস্তদের জীবন রক্ষাকারী সহায়তা হিসেবে কাজ করবে।

মিয়ানমার ও বাংলাদেশে সৃষ্ট রোহিঙ্গা সংকটে মানবিক সহায়তা প্রদানের দিক থেকে শীর্ষ সহায়তাকারী দেশের একটি যুক্তরাষ্ট্র। ২০১৭ সালের আগস্টের পর থেকে ৬৬৯ মার্কিন ডলারের বেশি সহায়তা দিয়েছে দেশটি।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ‘সাম্প্রতিক কয়েক মাসে অনেক সদস্য দেশ সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে, আমরা তাদের স্বাগত জানাই। আমরা তাদেরকে এবং অন্যান্য দেশ ও অংশীজনদের আরও অবদান রাখার আহ্বান জানাচ্ছি।’

প্রসঙ্গত, ২০১৭ সালের ২৫ আগস্টের পর মিয়ানমারের সরকারি বাহিনীর নির্যাতনের শিকার হয়ে দেশটির রাখাইন রাজ্য থেকে পালিয়ে সীমান্ত অতিক্রম করে ১১ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ

পারস্য উপসাগরে মার্কিন তৎপরতা পর্যবেক্ষণ করছে ইরান কোরবানির পশুবাহী যানবাহনে চাঁদাবাজি সহ্য করা হবে না : নাটোরের পুলিশ সুপার পশ্চিমবঙ্গে বেকারত্বের হার অনেকটাই কম : মমতা ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধ রাখার হুমকি দক্ষিণ চীন সাগরে চীনের সামরিক মহড়া আমতলীতে করোনায় ইউপি চেয়ারম্যানের মৃত্যু 'সাজানো ধর্ষণ' মামলার আসামি স্বামীর মান-সম্মান অক্ষুণ্ন রাখার দাবি স্ত্রীর কেমন করে বীর ডুবুরী সিন্ধু সেঁচে মুক্তা আনে... রমেক হাসপাতালে জরুরি করোনা চিকিৎসা সামগ্রী সরবরাহের দাবি রাঙ্গার গাজীপুরে সড়ক দুর্ঘটনায় ২ নারী গার্মেন্ট শ্রমিক নিহত অ্যান্টিবডি নয়, করোনায় গেমচেঞ্জার ‘টি সেল’!

সকল

কাশ্মিরের ছবি ঘিরে তোলপাড় : নাতি বলল, দাদুকে পুলিশই গুলি করে মেরেছে (১০৮০৬)‘হয় রাস্তা নির্মাণ করুন, না হলে বাংলাদেশে যেতে দিন’ (১০৪১৮)হঠাৎ লাদাখে মোদি (৯৩৫৩)সিরাজউদ্দৌলার হত্যাকারীদের যা পরিণতি হয়েছিল (৭৮৮২)রূপগঞ্জে ব্যবসায়ীকে হত্যার পর লাশ ড্রামে ভরে সিমেন্টের ঢালাই, ৯০ দিন পর উদ্ধার (৭২৭২)ভারতে আসামি ধরতে গিয়ে ৮ পুলিশ নিহত (৬০৯৮)ভেনিজুয়েলাগামী ইরানের তেল ট্যাঙ্কার জব্দের নির্দেশ যুক্তরাষ্ট্রের (৫০৩৩)এরদোগান-ম্যাক্রোঁ দ্বন্দ্ব সংকটে ফেলছে ন্যাটোকে (৫০১৫)ভারতীয় সেনাবাহিনী পৃথিবীতে সবচেয়ে শক্তিশালী : মোদি (৪৬৭৫)আয়া সোফিয়া জাদুঘর থাকবে না মসজিদ হবে, ঠিক হবে আদালতে (৪৫৯২)