২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

২০৩০ সালের মধ্যে চাকরি হারাচ্ছেন কারা?

২০৩০ সালের মধ্যে চাকরি হারাচ্ছেন কারা? - ছবি : সংগৃহীত

৫৫ হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করেছে ব্রিটেনের এক নামী টেলিকম সংস্থা। বিটি নামে ওই সংস্থা আগামী কয়েক বছরের মধ্যেই ওই বিপুল সংখ্যক কর্মী ছাঁটাই করতে চলেছে বলে খবর। কৃত্রিম মেধার ভরসায় এই কর্মীদের ছাঁটাই করা হবে।

বিটি-র তরফে গত ১৯ মে গণছাঁটাইয়ের পরিকল্পনার কথা জানানো হয়েছে। তারা জানিয়েছে, ২০৩০ সালের মধ্যে তারা ৫৫ হাজার কর্মী ছাঁটাই করবে। যা তাদের মোট কর্মচারী সংখ্যার ৪০ শতাংশ। সংস্থায় বর্তমানে এক লাখ ৩০ হাজার কর্মী আছেন। আগামী সাত বছরে কর্মচারীর স‌ংখ্যা কমিয়ে আনা হবে ৭৫ হাজার থেকে ৯০ হাজারে। সংস্থার খরচে কাটছাঁট করার জন্যই এই উদ্যোগ। তবে আগামী দিনে কম কর্মচারী নিয়ে বিটি আরো উজ্জ্বল ভবিষ্যতের স্বপ্ন দেখছে বলেও জানিয়েছেন সংস্থার সিইও ফিলিপ জ্যানসেন।

সিইও আরো জানিয়েছেন, বিটি তাদের কাজে স্বয়ংক্রিয়তা আনতে চায়। এর জন্য ভরসা রাখা হচ্ছে এআই প্রযুক্তি বা কৃত্রিম মেধার উপর।

বিশেষজ্ঞদের অনেকের মতে, কৃত্রিম মেধাসম্পন্ন যন্ত্রপাতি এবং সফ্‌টওয়ারের মাধ্যমে তারা আগামী দিনে কাজ এগিয়ে নিয়ে যাবে। বেশ কিছু কাজে আর মানুষের প্রয়োজনই পড়বে না। যন্ত্রের মাধ্যমে কাজ চালানো যাবে টেলিকম সংস্থায়।

এর আগে বিটির প্রতিদ্বন্দ্বী সংস্থা ভোডাফোন ১১ হাজার কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছিল। বিটি-ও সেই পথেই হাঁটল।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement