২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চার্লস তৃতীয়’র প্রথম বিদেশ সফরের জন্য আড়ম্বরপূর্ণ প্রস্তুতি নিচ্ছে জার্মানি

- ছবি : বাসস

রাজনৈতিক প্রতিবাদের মুখে ফ্রান্সে পরিকল্পিত সফর স্থগিত হওয়ার পর রাজা হিসেবে তার প্রথম রাষ্ট্রীয় সফরে ব্রিটেনের চার্লস তৃতীয় বুধবার জার্মানিতে পৌঁছাবেন।

রাজার আগমনের প্রতীক্ষায় বার্লিনের কেন্দ্রস্থলে ব্র্যান্ডেনবার্গ গেটের দিকে যাওয়ার পথে আন্টার ডেন লিন্ডেন অ্যাভিনিউ জুড়ে ব্রিটিশ ইউনিয়ন জ্যাক পতাকা উত্তোলন করা হয়েছে।

জার্মান প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ভাল্টার স্টাইনমায়ার এবং জার্মান ফার্স্ট লেডি এলকে বুয়েডেনবেন্ডার বিখ্যাত আন্টার ডেন লিন্ডেন অ্যাভিনিউয়ে সামরিক সম্মানে চার্লস এবং কুইন কনসর্ট ক্যামিলাকে স্বাগত জানাবেন।

তিন দিনের সফরে চার্লস শুক্রবার বন্দর শহর হামবুর্গ সফরের আগে বৃহস্পতিবার জার্মান পার্লামেন্টে ভাষণ দেবেন। এর মাধ্যমে তিনি হবেন জার্মান পার্লামেন্টে ভাষণ দানকারী প্রথম রাজা।

এই সফরের মাধ্যমে ঘনিষ্ঠ প্রতিবেশীদের সাথে যোগাযোগ করার সিদ্ধান্তকে ব্রেক্সিট-পরবর্তী সেতুবন্ধন তৈরির প্রচেষ্টা হিসেবে ব্যাপকভাবে দেখা হয়। স্টাইনমায়ার এটিকে ‘একটি গুরুত্বপূর্ণ ইউরোপীয় দৃষ্টিভঙ্গি’ বলে অভিহিত করেছেন।

স্টাইনমায়ার বলেন, ‘এই সফর আমাদের দেশ এবং নাগরিকদের মধ্যে ঘনিষ্ঠ এবং আন্তরিক বন্ধুত্বের ওপর জোর দেয়।’

জার্মান জনসাধারণ বুধবার ব্র্যান্ডেনবার্গ গেটে রাজকীয় দম্পতির সাথে মুখোমুখি হওয়ার সুযোগ পাবে। যদিও মাত্র দেড় হাজার দর্শকের জন্য জায়গা রাখা হয়েছে। সেই সাথে দর্শনার্থীদের তাড়াতাড়ি উপস্থিত হওয়ার পরামর্শও দেয়া হয়েছে।

চার্লসের ছেলে প্রিন্স হ্যারির আত্মজীবনীটির বেস্ট সেলার স্ট্যাটাস উল্লেখ করে ডার্মস্ট্যাড টেকনিক্যাল ইউনিভার্সিটির সমাজবিজ্ঞানের অধ্যাপক মাইকেল হার্টম্যান বলেন, জার্মানিতে ‘ব্রিটিশ রাজপরিবার অনেক আগ্রহ অর্জন করে।’

হার্টম্যান এএফপিকে বলেন, গত বছর দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর থেকে হাউস অফ উইন্ডসরের প্রতি মুগ্ধতা কমেনি।

সাবেক রানী ১৯৬৫ সালে প্রথম বার্লিন সফর করেন যখন শহরটি পুঁজিবাদী পশ্চিম এবং কমিউনিস্ট প্রাচ্যের মধ্যে বিভক্ত ছিল। এই সফরকে যুদ্ধোত্তর পুনর্মিলনের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখা হয়েছিল।

বুধবারের স্বাগত অনুষ্ঠানের পর চার্লস এবং তার পত্মী ক্যামিলা স্টাইনমায়ারের বেলভিউ প্রাসাদে যাবেন। যেখানে তিনি সন্ধ্যায় একটি রাষ্ট্রীয় ভোজ অনুষ্ঠানে যোগ দেবেন।

বৃহস্পতিবার চার্লস জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস’র সাথে কথা বলবেন এবং সম্প্রতি ইউক্রেন থেকে আসা শরণার্থীদের সাথে দেখা করবেন।

স্টাইনমায়ার এবং রাজকীয় দম্পতি তারপরে একটি ব্রিটিশ-জার্মান সামরিক ইউনিটের পাশাপাশি ব্রান্ডেনবার্গের পাশের রাজ্যে একটি অর্গানিক খামার পরিদর্শন করবেন।

শুক্রবার হামবুর্গে রাজার একটি নবায়নযোগ্য জ্বালানি প্রকল্প পরিদর্শন করার পাশাপাশি জার্মান জনসাধারণের সাথে দেখা করার আরেকটি সুযোগ রয়েছে।

বার্লিনে ব্রিটিশ দূতাবাস জানায়, চার্লস ইতোমধ্যে ৪০ বার জার্মানি সফর করেছেন। তবে রাজা হিসেবে এই প্রথম জার্মান সফর।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement