২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভিসানীতিতে কড়াকড়ি চান ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী, সমস্যা বাড়বে ভারতীয় শিক্ষার্থীদের?

সুয়েল্লা ব্রেভারমান - ছবি : সংগৃহীত

মাস কয়েক আগে তিনি অভিযোগ করেছিলেন, ভিসার মেয়াদ ফুরিয়ে যাওয়ার পরে সবচেয়ে বেশি সংখ্যক অভিবাসী যারা ব্রিটেনে থেকে যান, তারা হলেন ভারতীয়! নয়াদিল্লির পক্ষ থেকে কূটনৈতিক স্তরে তার তীব্র প্রতিবাদ জানানো হয়েছিল। ব্রিটেনের সেই স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েল্লা ব্রেভারমান এবার যে ভিসানীতি চালু করতে চাইছেন তাতে ভারতীয় শিক্ষার্থীরা বিপাকে পড়তে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যমের দাবি, বিদেশী শিক্ষার্থীরা যাতে অধ্যয়ন-পরবর্তী পর্যায়ে বেশি দিন ব্রিটেনে থাকতে না পারেন, তা নিশ্চিত করতেই ভিসানীতি বদলাতে সক্রিয় হয়েছেন ব্রেভারম্যান। এ নিয়ে ব্রিটেনের শিক্ষা দফতরের সাথে তার মতবিরোধ শুরু হয়েছে।

ব্রিটেনের গ্র্যাজুয়েট ভিসা রুট অনুযায়ী, ভারতীয় শিক্ষার্থীরা অধ্যয়ন-পরবর্তী পর্যায়ে কাজের সন্ধানের জন্য দু’বছর পর্যন্ত থাকার সুযোগ পেতেন। কিন্তু ওই সময়সীমা কমানোর সুপারিশ করেছেন ব্রেভারম্যান। ঋষি সুনক সরকারের শিক্ষা দফতরের আশঙ্কা, নতুন ভিসানীতি কার্যকর করলে ভারতীয়সহ বিদেশী শিক্ষার্থীদের কাছে ব্রিটেনের আকর্ষণ কমবে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য

সকল