১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

চার্লস তৃতীয় রাজা হিসেবে প্রথম রিমেমব্রেন্স সানডে ইভেন্টে যোগ দিলেন

চার্লস তৃতীয় রাজা হিসেবে প্রথম রিমেমব্রেন্স সানডে ইভেন্টে যোগ দিলেন। - ছবি : সংগৃহীত

চার্লস তৃতীয় রাজা হিসেবে প্রথম রিমেমব্রেন্স সানডে ইভেন্টের নেতৃত্ব দিয়েছেন। তিনি যুক্তরাজ্য ও কমনওয়েলথ যুদ্ধে নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন। ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক এ সময় তার সাথে ছিলেন। সুনাক ইউক্রেনের প্রতিরোধ যোদ্ধাদেরও প্রশংসা করেন।

৭৩ বছর বয়সী চার্লস ইতোপূর্বে তার মা রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতিনিধি হিসেবে এ দায়িত্ব পালন করেছেন। রানি এক বছরের অসুস্থতার পরে সেপ্টেম্বরে ৯৬ বছর বয়সে মারা যান।

দুটি বিশ্বযুদ্ধ এবং পরবর্তী সংঘাতে ব্রিটিশ ও কমনওয়েলথের সামরিক ও বেসামরিক চাকরিজীবী এবং নারীদের অবদানকে স্মরণ করার জন্য যুক্তরাজ্যে রিমেমব্রেন্স সানডে উদযাপিত হয়। এটি নভেম্বরের দ্বিতীয় রোববারে অনুষ্ঠিত হয়।

২০১৭ সাল থেকে রানি লন্ডনের কেন্দ্রীয় স্মৃতিসৌধে যেতে পারেননি। তবে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি বারান্দা থেকে বার্ষিক ইভেন্টটি অবলোকন করেছেন।

গত বছর অসুস্থতাজনিত কারণে হাসপাতালে থাকায় রানি অনুষ্ঠানে অংশ নিতে পারেননি। ১৯৭০ দশকে রয়্যাল নেভিতে কার্মরত ছিলেন চার্লস। তিনি রানির পক্ষ থেকে গত বছর একটি পুস্পস্তবক অর্পণ করেছিলেন।

এখন রাজা ও ব্রিটিশ বাহিনীর সর্বাধিনায়ক ফিল্ড মার্শালের আনুষ্ঠানিক ইউনিফর্ম পরিহিত রাজা হিসেবে চার্লস তৃতীয় যুদ্ধের স্মৃতিসৌধে প্রথম পুষ্পস্তবক অর্পণ করেন।

চার্লস ব্রিটেনের স্মরণের প্রতীক লাল কৃত্রিম পপির আংটি অর্পণ করার পর নীররতা পালন করেন।

কনজারভেটিভ দলের নতুন প্রধান ঋষি সুনাকও প্রথবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে এ অনুষ্ঠানে অংশ নেন।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া পিকআপচালককে হত্যা করে রেললাইনে লাশ ফেল গেল দুর্বৃত্তরা এক মাস না যেতেই ভেঙে গেলো রাজকীয় বিয়ে! ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭ নোয়াখালীতে মেলায় সংর্ঘষ নিহত ১ কবরস্থান থেকে বৃদ্ধার বস্তাবন্দি লাশের রহস্য উন্মোচন : পুত্রবধূ ও নাতনি গ্রেফতার মিরসরাইয়ে বজ্রপাতে কৃষকের তিন গরুর মৃত্যু হবিগঞ্জে বাসচাপায় পিকআপের চালক ও হেলপার নিহত মধ্যরাতে ১ ঘণ্টা ধীরগতি থাকবে ইন্টারনেট

সকল