২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

টানা ৪১১ দিন করোনায় আক্রান্ত! অবশেষে সুস্থ

টানা ৪১১ দিন করোনায় আক্রান্ত! অবশেষে সুস্থ - ছবি : হিন্দুস্তান টাইমস

এক সপ্তাহের কোভিডেই সাংঘাতিক ভোগান্তি। যাদের করোনা হয়েছিল, তারাই বোঝেন সেই কষ্ট। ভাবুন তো, টানা ৪১১ দিন ধরেই যদি কারো কোভিড থাকে? অবিশ্বাস্য মনে হলেও বাস্তবেই এমনটা হয়েছে। ব্রিটেনের ৫৯ বছর বয়সী এক ব্যক্তি সেই ভুক্তভোগী। টানা ৪১১ দিন করোনায় ভুগেছেন তিনি। তবে সৌভাগ্যবশত শেষ পর্যন্ত তিনি সুস্থ হয়ে উঠেছেন।

স্কাই নিউজের এক প্রতিবেদনে এই খবর প্রকাশিত হয়েছে।

২০২০ সালের ডিসেম্বর। ব্রিটেনে তখন করোনা তুঙ্গে। এমন সময়েই পজিটিভ হন ওই ব্যক্তি। এদিকে তার সদ্য কিডনি প্রতিস্থাপনের অস্ত্রোপচার হয়েছিল। আর সেই কারণে শরীর বেশ দুর্বল ছিল। এর মধ্যেই করোনা সংক্রমণ হয় তার।

যদিও তার সেভাবে কোনো উপসর্গ ছিল না। উপসর্গের মাত্রা তুলনামূলকভাবে কমই ছিল। ২০২২ সালের জানুয়ারিতে শেষবার তার পজিটিভ রিপোর্ট আসে। তার এই পরিস্থিতি সারা বিশ্বে গবেষণার বিষয় হয়ে দাঁড়ায়। এমনভাবে চলতে চলতে কার্যত আশাই ছেড়ে দিয়েছিলেন তিনি। তবে শেষ পর্যন্ত বোধ হয় তার উপর প্রকৃতির দয়া হয়েছে। নেগেটিভ রিপোর্ট এসেছে তার।

লন্ডনের গাইস এবং সেন্ট থমাস হাসপাতালের চিকিৎসকরা স্কাই নিউজকে বলেন, এমন এত দীর্ঘমেয়াদী কোভিড এবং তার থেকে সুস্থ হওয়ার আর কোনো ঘটনা আছে কিনা, তা তাদের জানা নেই।

জেনেটিক বিশ্লেষণ ব্যবহার করে চিকিৎসকরা দেখেন, তার শরীরে মূল উহান স্ট্রেনেরই একটি প্রাথমিক রূপের সংক্রমণ হয়েছিল। ইনডিপেনডেন্ট-এর প্রতিবেদন অনুযায়ী, লন্ডনের চিকিৎসা বিশেষজ্ঞরা এই প্রাথমিক ভেরিয়েন্টের বিরুদ্ধে কার্যকর এক অ্যান্টিবডির মিশ্রণ প্রয়োগ করে তাকে শেষ পর্যন্ত সুস্থ করতে সক্ষম হন। বিশেষজ্ঞরা বলছেন, সম্ভবত এমনিতে এই ধরনের চিকিৎসা এখন আর কাজ করবে না।

ক্রমাগত সংক্রমণের ঘটনা যদিও নতুন নয়। এই জাতীয় সংক্রমণে রোগীদের কয়েক মাস বা তারও বেশি সময় ধরে উপসর্গ প্রদর্শন করতে পারে, তবে ইতিবাচক পরিক্ষা করে না। এটি দীর্ঘমেয়াদী কোভিড থেকে আলাদা।

ব্রিটেনের সরকারি পরিসংখ্যান অনুযায়ী, আনুমানিক ২১ লাখ ব্যক্তি, যা কিনা জনসংখ্যার তিন দশমিক তিন শতাংশ এই দীর্ঘ কোভিডের শিকার হয়েছেন।

সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement
বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭ উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি বাগাতিপাড়ায় ইসতিসকার নামাজ পরিবর্তনশীল জলবায়ুর জন্য কাসাভা উপযুক্ত, হেক্টরপ্রতি ফলন ৩৫-৫০ টন : বাকৃবি অধ্যাপক বৃষ্টির জন্য হাকাকার, সাভারে ইসতিসকার নামাজ আদায় বরিশালে সালাতুল ইসতিসকার আদায় অর্ধ শতাব্দীতে ভ্যাকসিন সাড়ে ১৫ কোটি লোকের জীবন বাঁচিয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা আল্লাহর রহমত কামনায় সকলকে সিজদাহ অবনত হতে হবে-মাওলানা দেলোয়ার হোসাইন কাউখালীতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা ভাঙ্গায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়

সকল