২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক উপলক্ষে ব্রিটেনজুড়ে সরকারি ছুটি ঘোষণা

রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক উপলক্ষে ব্রিটেনজুড়ে সরকারি ছুটি ঘোষণা - ছবি : সংগৃহীত

ব্রিটেনে আগামী মে মাসে রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক উপলক্ষে সরকারি ছুটি পালিত হবে।

চার্লসের মা রাণী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর আট মাস পর এ রাজ্যাভিষেক অনুষ্ঠিত হচ্ছে।

ডাউনিং স্ট্রিটের এক বিবৃতিতে বলা হয়েছে, ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে অনুষ্ঠানের দু'দিন পর ৮মে সরকারি ছুটি পালিত হবে।

সরকার থেকে বলা হয়েছে, ১৯৫৩ সালে রানি দ্বিতীয় এলিজাবেথের রাজ্যাভিষেকের মতো রাজকীয় এই অনুষ্ঠানটি সারাদেশের পরিবার ও সম্প্রদায়ের জন্যে এক হয়ে উপযাপনের একটি সুযোগ।

ব্রিটেনের গত ৯০০ বছরের প্রথা অনুযায়ী লন্ডনের ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে রাজা তৃতীয় চার্লসের (৭৩) মাথায় আনুষ্ঠানিকভাবে মুকুট পরিয়ে দেয়া হবে। চার্লসের স্ত্রী ক্যামিলাকেও (৭৫) সেদিন মুকুট পরানো হবে।

গত আট সেপ্টেম্বর রানির মৃত্যুর পরপরই চার্লসকে রাজা ঘোষণা করা হয়। অষ্ট্রেলিয়া, কানাডা ও নিউজিল্যান্ডসহ ১৪টি কমনওয়েলথভুক্ত দেশের রাষ্ট্রপ্রধানের দায়িত্বও তিনি নেন।

রানি ৯৬ বছর বয়সে স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে মারা যান। তিনি রেকর্ড ৭০ বছর ধরে সিংহাসনে ছিলেন।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন চৌগাছায় বাসচাপায় হেলপার নিহত ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম হয়েছেন যারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে আন্দোলন স্থগিত ইন্টার্ন চিকিৎসকদের নিজ দেশে ৫ বছর পর ফিরল দিপক চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সংগঠন মজবুত করতে হবে : শামসুল ইসলাম ইউরো ২০২৪’কে সামনে রেখে দল নির্বাচনে বিপাকে সাউথগেট ভারতীয় পণ্য বর্জনকে যে কারণে ন্যায়সঙ্গত বললেন রিজভী মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

সকল