০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯, ১৪ রজব ১৪৪৪
ads
`

ব্রিটেনের নতুন অর্থমন্ত্রী জেরেমি হান্ট


ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস অর্থমন্ত্রী কোয়াসি কোয়াটেংকে বরখাস্ত করেছেন। তিনি জেরেমি হান্টকে নতুন অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন।

কোয়োটেংয়ের নেয়া নতুন র্অথনৈতিক পরিকল্পনার কারণে যুক্তরাজ্যের বাজারের ওপর চাপ পড়ার পাশাপাশি পাউন্ডের অবমূল্যায়নের কারণে অস্থিতিশীল পরিস্থিতি তৈরির প্রেক্ষাপটে লিজ ট্রাস কঠিন সিদ্ধান্তটি নিলেন। কোয়াটেং দায়িত্ব নেয়ার ছয় সপ্তাহেরও কম সময়ের মধ্যে বরখাস্ত হলেন।

কোয়াটেং গত ২৩ সেপ্টেম্বর তার অর্থপরিকল্পনা নিয়ে যে মিনি বাজেট পেশ করেছিলেন তা নিয়ে বিতর্ক তৈরি হয়। তিনি সরকারের করের ক্ষেত্রে বড় ধরনের ছাড় দিতে ঋণ গ্রহণ বাড়ানোর যে পরিকল্পনা জানান তাতেই চাপে পড়ে ব্রিটেনের বাজার। এছাড়া পাউন্ডেরও অবমূল্যনায়ন ঘটে।

এর পরিপ্রেক্ষিতে ট্রাস গত ৬ সেপ্টেম্বর দায়িত্ব গ্রহণের পর শুক্রবার প্রথমবারের মতো সংক্ষিপ্ত এক সংবাদ সম্মেলনে বিনিয়োগকারী ও ব্রিটিশ ভোটারদের খুব কমই আশ্বস্ত করতে পেরেছিলেন।

ট্রাস বলেন, অর্থনৈতিক স্থিতিশীলতার জন্যে তিনি ব্যাপকভাবে কাজ করেছেন।

সংবাদ সম্মেলনে ট্রাস ভীত চোখে চারপাশে তাকান এবং খুব হালকাভাবে মাত্র চারটি প্রশ্নের জবাব দেন।

তিনি বলেন, আমি করের বোঝা কমিয়ে মজুরি ও প্রবৃদ্ধি বাড়াতে চাই।

এদিকে ট্রাস সাবেক পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্টকে নতুন অর্থমন্ত্রীর দায়িত্ব দিয়েছেন। তিনি চলতি বছরের চতুর্থ চ্যান্সেলর।

উল্লেখ্য, ব্রিটেনে সবচেয়ে কম সময় অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করা দ্বিতীয় ব্যক্তি হলেন কোয়াসি কোয়াটেং। এর আগে সবচেয়ে কম সময় এ দায়িত্ব পালন করেন ইয়ান ম্যাক্লিওড। তিনি ১৯৭০ সালে দায়িত্ব নেয়ার ৩০ দিনের মাথায় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।


আরো সংবাদ


premium cement

সকল