২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রাণী এলজিাবেথের প্রতি নীরব শ্রদ্ধা নিবেদনে রাজা চার্লসসহ রাণীর সব সন্তান

রাণী এলজিাবেথের প্রতি নীরব শ্রদ্ধা নিবেদনে রাজা চার্লসসহ রাণীর সব সন্তান - ছবি : সংগৃহীত

ব্রিটেনের রাজা চার্লস এবং তার বোন ও ভাইয়েরা, তাদের মা রাণী দ্বিতীয় এলিজাবেথের কফিনের পাশে শ্রদ্ধাবনত চিত্তে দাঁড়িয়েছিলেন যখন হাজার হাজার শোকার্ত মানুষ রাণীর প্রতি তাদের শেষ সম্মান প্রদর্শনের জন্য সারিবদ্ধভাবে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছিলেন।

রাষ্ট্রীয় সম্মানে শায়িত রাণীকে দেখতে তাদের ২৪ ঘণ্টার মতো সময় লাগতে পারে বলে জানানো হয়েছে।

রাজা চার্লস, রাজকুমারি অ্যান, রাজকুমার অ্যান্ড্রু ও এডওয়ার্ড সামরিক পোশাকে নত মস্তকে ১৫ মিনিট ধরে ঐতিহাসিক ওয়েস্ট মিন্সটার হলে দাঁড়িয়েছিলেন। সেখানেই গত বুধবার থেকে রাণীর লাশ রাখা হয়েছে।

রাণীর নাতি-নাতনিদের ছেলেমেয়রাসহ ব্রিটিশ রাজপরিবারের অন্যান্য সদস্য গ্যালারি থেকে এই দৃশ্য দেখছিলেন।

বিভিন্ন বয়সের এবং বিভিন্ন পেশার লোক রাণীকে শ্রদ্ধা জানাতে কফিনের পাশ দিয়ে অবিরত হেঁটে যান। ওই ভবনে পৌঁছাতে অনেক সময় লাগতে পারে এমন সতর্কবার্তা সত্ত্বেও শোকার্ত লোকজন সুশৃঙ্খলভাবে লাইনে যুক্ত হন। টেমস নদীর দক্ষিণ পার থেকে সংসদের ওয়েস্ট মিন্সটার হল অবধি সম্প্রসারিত ওই দীর্ঘ লাইনে যারা অপেক্ষা করছেন তারা জানেন তাদের সারা রাত অপেক্ষা করতে হবে। সেখানকার আবহাওয়া বেশ ঠাণ্ডা বলে জানা গেছে।

রাণী ৭০ বছর দেশ শাসন করার পর গত ৮ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

প্রিন্স এডওয়ার্ড এক বিবৃতিতে বলেন, আবেগের যে ঢেউ আমাদের স্পর্শ করেছে এবং বিশেষ এই ব্যক্তির প্রতি ভালোবাসা ও শ্রদ্ধার যে প্রকাশ আমরা দেখছি তাতে আমরা নিজেরাও আবেগ-আপ্লুত হয়ে পড়েছি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, ফ্রান্সের প্রেসিডেন্ট এবং অস্ট্রেলিয়া, কানাডা ও জামাইকার নেতারা তার শেষকৃত্যানুষ্ঠানে যোগ দেবেন।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন শুক্রবার ওয়েস্ট মিনস্টার হলে রাণীর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

মনে করা হচ্ছে সোমবার রাষ্ট্রীয় শেষকৃত্যানুষ্ঠানের আগেই সাড়ে সাত লাখেরও বেশি লোক রাণীর লাশের পাশ দিয়ে শ্রদ্ধাবনত চিত্তে হেঁটে যাবেন। সোমবার শেষকৃত্যানুষ্ঠানে বিভিন্ন দেশের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, রাজপরিবারে সদস্য এবং বিশ্বের অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন।
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement