০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

চীনা প্রতিনিধিদলকে ব্রিটেনের রানির প্রতি শ্রদ্ধা জানাতে দেয়া হয়নি

ওয়েস্টমিনস্টার হলে রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতি জনগণের শ্রদ্ধা নিবেদন - ছবি : সংগৃহীত

চীন সরকারের একটি প্রতিনিধিদলকে লন্ডনের ওয়েস্টমিনস্টার হলে পরলোকগত রানি দ্বিতীয় এলিজাবেথের কফিনের সামনে শ্রদ্ধা নিবেদন করতে দেয়া হয়নি।

পার্লামেন্টর কিছু সূত্রকে উদ্ধৃত করে বিবিসির সংবাদদাতারা এ খবর জানিয়েছেন।

বলা হয়, চীন কিছুদিন আগে পাঁচজন ব্রিটিশ এমপি ও লর্ড সভার দুজন সদস্যের ওপর যে নিষেধাজ্ঞা দিয়েছে- সে কারণে ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ কমন্স সভার স্পিকার লিন্ডসে হয়েল চীনা প্রতিনিধিদলটির আবেদন প্রত্যাখ্যান করেছেন।

এ ঘটনার পরে চীন বলছে, রানির শেষকৃত্যানুষ্ঠানে তারা কোনো প্রতিনিধি পাঠাবে কিনা এ ব্যাপারে এখনো কোন সিদ্ধান্ত নেয়নি, এবং রানির শেষকৃত্যে যোগদানের কথা এখনো বিবেচনা করা হচ্ছে।

বেইজিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, ব্রিটেনের উচিত কূটনৈতিক সৌজন্য উর্ধ্বে তুলে ধরা এবং অতিথিদের সম্মানের সাথে গ্রহণ করা।

চীনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং চিশান রানির শেষকৃত্যানুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছিল।

রানির প্রতি শ্রদ্ধা নিবেদন চলছে
অন্যদিকে, লন্ডনে ওয়েস্টমিনস্টার হলে রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতি জনগণের শ্রদ্ধা নিবেদনের জন্য সাধারণ জনগণের লাইন এখন প্রায় পাঁচ মাইল লম্বা হয়ে গেছে।

লাইনে দাঁড়ানো লোকদের অনেককে ১১ থেকে ১৪ ঘণ্টা পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে।

মধ্য লন্ডনের ওয়েস্টমিনস্টার এলাকা থেকে শুরু করে এ লাইনের শেষ মাথা এখন দক্ষিণ-পূর্ব লন্ডনের সাদার্ক পর্যন্ত পৌঁছে গেছে।

সরকার এখন বলছে, এই লাইন এখন ধারণক্ষমতার শেষ সীমায় পৌঁছে গেছে এবং লাইনে নতুন মানুষ ঢোকা অন্তত ছয় ঘন্টার জন্য বন্ধ রাখা হবে। কর্মকর্তারা জনগণকে অনুরোধ জানাচ্ছেন লাইনে যোগ না দিতে।

রানির শেষকৃত্য অনুষ্ঠানটি হবে সোমবার। এতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ অনেকগুলো দেশের রাষ্ট্র ও সরকার প্রধান এবং ইউরোপের বিভিন্ন দেশের রাজপরিবারগুলোর প্রতিনিধিরা আসবেন।
সূত্র : বিবিসি

 


আরো সংবাদ


premium cement