১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

ব্রিটেনে গুরুত্বপূর্ণ দুই মন্ত্রীর পদত্যাগ : গভীর সঙ্কটে বরিস সরকার

পদত্যাগ করা স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ ও অর্থমন্ত্রী ঋষি সুনক এবং (ডানে) প্রধানমন্ত্রী বরিস জনসন। - ছবি : সংগৃহীত

যুক্তরাজ্যে দু’জন সিনিয়র মন্ত্রী পদত্যাগ করেছেন। ফলে প্রধানমন্ত্রী বরিস জনসনের টালমাটাল রাজনৈতিক অবস্থানে আরেকটি বড় ধাক্কা লাগলো।

মঙ্গলবার কয়েক মিনিটের মধ্যেই পদত্যাগ ঘোষণা করেন পাকিস্তানি বংশোদ্ভূত স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ ও ভারতীয় বংশোদ্ভূত অর্থমন্ত্রী ঋষি সুনক। ফলে একটি বড় সঙ্কটে পড়েছে বরিস সরকার।

পদত্যাগী এ মন্ত্রীদের দাবি, ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের উপর আস্থা হারিয়েছেন তারা।

এদিকে, রাজনৈতিক মহলের বক্তব্য, ঋষি ও সাজিদ হাত মিলিয়ে নেয়ায় জনসনের পক্ষে সরকার টিকিয়ে রাখা যথেষ্ট কঠিন হবে।

সম্প্রতি পার্টিগেট বিতর্কের ধাক্কা সামলে ওঠা জনসনের বিরুদ্ধে মন্ত্রিসভায় স্বচ্ছ সদস্যদের নিয়োগ করতে পারেননি বলে অভিযোগ উঠেছে। যৌন নিপীড়নের অভিযোগ থাকা সত্ত্বেও কয়েকজন সদস্যকে সরকারের উচ্চপদে নিয়োগ করা হয়েছে বলে অভিযোগ তোলা হয়েছে। সেই অভিযোগের মধ্যেই মঙ্গলবার কয়েক মিনিটের ব্যবধানে অর্থমন্ত্রী ঋষি ও স্বাস্থ্যমন্ত্রী সাজিদ ইস্তফা দিয়েছেন।

ভারতীয় বংশোদ্ভূত ঋষি বলেছেন, ‘মানুষ আশা করেন, সঠিকভাবে, দক্ষভাবে এবং গুরুত্ব সহকারে সরকার চালানো হবে।’

তিনি আরো বলেন, ‘আমার বিশ্বাস, মন্ত্রী হিসেবে এটাই আমার শেষ দফা হতো। তবে আমার বিশ্বাস যে এই বিষয়টি লড়াই করার মতো এবং সেজন্যই আমি ইস্তফা দিচ্ছি।’

অন্যদিকে, পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদের দাবি, ‘নিজের হৃদয়ের বিচারে (বরিসের সরকারে) কাজ চালিয়ে যেতে পারব না।’

এদিকে মঙ্গলবার অর্থমন্ত্রী ঋষি সুনাক ও স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ পদত্যাগপত্র জমা দেয়ার পর নতুন অর্থমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর নাম ঘোষণা করেছে যুক্তরাজ্য।

স্বাস্থ্যমন্ত্রী হিসেবে নাম ঘোষণা করা হয়েছে বরিস জনসনের চিফ অব স্টাফ স্টিভ বার্কলের। আর অর্থমন্ত্রী হচ্ছেন নাদিম জাহাবী।

সূত্র : আলজাজিরা, হিন্দুস্থান টাইমস


আরো সংবাদ



premium cement
নাভালনির মৃত্যু : ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউ’র জীবাশ্ম জ্বালানির তহবিল বন্ধ করল কেমব্রিজ বিশ্ববিদ্যালয় নাভালনির মৃত্যু : ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউর সালাম মুর্শেদীকে গুলশানের বাড়ি ছাড়তে হাইকোর্টের নির্দেশ গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনার জন্যে মিসর ও সৌদি আরব যাচ্ছেন ব্লিঙ্কেন আমাকে অ্যাপ্রোচ করেছিল, আমি গ্রহণ করিনি : মেজর অব. হাফিজ জাতিসঙ্ঘ সংস্থার প্রধানকে গাজায় প্রবেশে বাধা ইসরাইলের মিয়ানমারে বেসামরিক নাগরিক নিহত হওয়ার খবরে ‘শঙ্কিত’ জাতিসঙ্ঘ প্রধান ডিএমপির অভিযানে গ্রেফতার ২৩ হলমার্ক কেলেঙ্কারি : তানভীর-জেসমিনসহ ৯ জনের যাবজ্জীবন লক্ষ্মীপুরে উপড়ে ফেলা হয়েছে যুবলীগ নেতার চোখ

সকল