১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

স্কটল্যান্ডে ২০২৩ সালের অক্টোবরে আবার স্বাধীনতার ভোট

স্কটল্যান্ডে ২০২৩ সালের অক্টোবরে আবার স্বাধীনতার ভোট - ছবি : সংগৃহীত

স্কটল্যান্ডে আগামী বছরের অক্টোবরে স্বাধীনতা প্রশ্নে ভোট আয়োজনের পরিকল্পনা করা হচ্ছে। স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টুর্জেন মঙ্গলবার এ ঘোষণা দিয়েছেন। তিনি আরো বলেছেন, যুক্তরাজ্য সরকার এই পরিকল্পনায় বাধা দিতে চেষ্টা করলে আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে।

নিকোলা স্টুর্জেন বলেন, ২০২৩ সালের অক্টোবরের মধ্যে যুক্তরাজ্য থেকে বের হওয়ার পরিকল্পনা প্রকাশ করা হবে।

স্কটল্যান্ডের ভোটাররা ২০১৪ সালে ৫৫-৪৫ ব্যবধানে স্বাধীনতা প্রত্যাখ্যান করেছিল। তবে যুক্তরাজ্য ইইউ থেকে বের হয়ে যাওয়ার প্রেক্ষাপটে বিষয়টি আরেকটি ভোটের মাধ্যমে নির্ধারিত হওয়া উচিত। উল্লেখ্য, যুক্তরাজ্য সামগ্রিকভাবে ইইউ থেকে বের হয়ে গেলেও স্কটল্যান্ড তখন ইইউতে থেকে যাওয়ার পক্ষে ভোট দিয়েছিল।

সূত্র : আলজাজিরা

 


আরো সংবাদ



premium cement
মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন

সকল