২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

স্বাধীনতার প্রশ্নে আবার গণভোটের প্রস্তাব উঠেছে স্কটল্যান্ডে

স্বাধীনতার প্রশ্নে আবার গণভোটের প্রস্তাব উঠেছে স্কটল্যান্ডে - ছবি: সংগ্রহীত

যুক্তরাজ্য থেকে আলাদা হয়ে স্কটল্যান্ডের স্বাধীনতার জন্য আবারো গণভোটের জন্য চেষ্টা চালানোর কথা ঘোষণা করেছেন ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টার্জন।

তিনি যুক্তি দিচ্ছেন, স্কটল্যান্ড যদি আলাদা হয়, তাহলে এটি অনেক বেশি সম্পদশালী ও সমতা-ভিত্তিক রাষ্ট্র হতে পারবে।

স্কটল্যান্ডে এর আগে ২০১৪ সালেও স্বাধীনতার প্রশ্নে গণভোট হয়েছিল, তবে ওই গণভোটে স্বাধীনতাপন্থীরা হেরে গিয়েছিল।

স্বাধীনতাপন্থী ক্ষমতাসীন দল স্কটিশ ন্যাশনাল পার্টির নেতা ও ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টার্জন যুক্তি দিচ্ছেন, যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পর স্কটল্যান্ডের স্বাধীনতার পক্ষে সমর্থন আবার জোরালো হয়ে উঠছে।

এসএনপি যুক্তরাজ্য থেকে স্কটল্যান্ডের স্বাধীনতার জন্য প্রচারণা চালাচ্ছে বহু দশক ধরে।

বর্তমানে এ দলটি স্কটল্যান্ডের ক্ষমতায় গণভোটের পক্ষে প্রস্তাব স্কটিশ পার্লামেন্টে পাশ করানোর জন্য যে সংখ্যাগরিষ্ঠতা দরকার হবে, সেটি তাদের আছে বলে আশা করছে। তবে এক্ষেত্রে সমমনা একটি দল গ্রিন পার্টির সমর্থন তাদের দরকার হবে।

কিন্তু ব্রিটিশ সরকার এ গণভোটের বিরোধী। প্রধানমন্ত্রী বরিস জনসন ও তার কনজারভেটিভ পার্টির নেতারা বলেন, নতুন করে গণভোট কেন করতে হবে তার কোনো যুক্তি তারা দেখেন না।

এ গণভোটের প্রস্তাব স্কটিশ পার্লামেন্ট অনুমোদন করলেও এটি যে যুক্তরাজ্যের সুপ্রিম কোর্টে সরকারের দিক থেকে আইনি চ্যালেঞ্জের মুখে পড়বে, তা প্রায় নিশ্চিত।

ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টার্জন স্বাধীনতার পক্ষে যুক্তি তুলে ধরে বলেন, ইউরোপে স্কটল্যান্ডের মতো একই আকারের যেসব দেশ বেশ সফল হয়েছে, তারা তুলনা করে দেখেছেন, স্কটল্যান্ডেরও সেরকম একটি সফল দেশ হওয়ার অনেক সম্ভাবনা আছে।

তিনি বলেন, যুক্তরাজ্য এখন এক বড় সঙ্কটে আছে। এর মুদ্রার মান পড়ছে। এছাড়াও ইউরোপীয় ইউনিয়নের বাইরে এ দেশের সম্ভাবনা তিনি দেখেন না। এর বিপরীতে স্বাধীন দেশ হিসেবে স্কটল্যান্ড অনেক ভালো করতে পারবে বলে তিনি মন্তব্য করেন।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য বেনাপোল সীমান্তে ৭০ লাখ টাকার স্বর্ণের বারসহ পাচারকারী আটক ৪ বিভাগে হতে পারে বজ্রসহ বৃষ্টি!

সকল