১৩ আগস্ট ২০২২
`

ব্রিটেনে আরো ১০৪ জনের মাঙ্কিপক্স শনাক্ত


ইংল্যান্ডে আরো ১০৪ জনের মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। এ নিয়ে ব্রিটেনে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা ৪৭০ জনে পৌঁছেছে। স্বাস্থ্য সুরক্ষা সংস্থা সোমবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

সংস্থাটি ব্রিটেনের জনগণকে বলেছে, তাদের যদি ফোস্কার মতো ফুসকুড়ি বের হয় এবং যদি তারা যার মাঙ্কিপক্স আছে বা থাকতে পারে (এমনকি যদি তাদের এখনো পরীক্ষা করা হয়নি) বা পশ্চিম বা মধ্য আফ্রিকায় গেছে এমন কারোর সঙ্গে তিন সপ্তাহ ধরে যৌন যোগাযোগসহ ঘনিষ্ঠ যোগাযোগে থাকে, তার মাঙ্কিপক্স হওয়ার আশঙ্কা রয়েছে।

বিবৃতি অনুসারে, রোববার পর্যন্ত, ইংল্যান্ডে বর্তমানে ৪৫২ জন, স্কটল্যান্ডে ১২ জন, ওয়েলসে ৪ এবং উত্তর আয়ারল্যান্ডে দু’জনের মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে।

মাঙ্কিপক্স বেশিরভাগ ক্ষেত্রে সমকামী, উভকামী পুরুষদের মধ্যে শনাক্ত হয়েছে, সংস্থাটি বলেছে।

ইস্ট অ্যাঙ্গলিয়া বিশ্ববিদ্যালয়ের নরউইচ মেডিক্যাল স্কুলের মেডিসিন বিভাগের অধ্যাপক পল হান্টার শনিবার সিনহুয়াকে বলেছেন, সংস্থার আপডেটগুলি এই রোগের বিস্তারের ঝুঁকি তুলে ধরেছে।

তিনি বলেন, ‘মাঙ্কিপক্স ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমে সংক্রামিত হচ্ছে বলে মনে হচ্ছে। তাই যেসব লোকদের সংক্রমিত হয়ে থাকতে পারে, বিশেষ করে যদি তাদের ফুসকুড়ি থাকে, তাদের সঙ্গ এড়িয়ে চলা উচিত।’

হান্টার বলেন, তিনি যুক্তরাষ্ট্রের চিকিৎসা বিশেষজ্ঞদের সমর্থন করেছেন, যারা সতর্ক করে বলেছিলেন যে মাস্ক পরা মাঙ্কিপক্স সংক্রমণ রোধে নগণ্য প্রভাব ফেলবে।

৪ জুন মাঙ্কিপক্সকে আইনত লক্ষণীয় রোগ হিসাবে ঘোষণা করে একটি নতুন আইন ব্রিটেনজুড়ে কার্যকর হয়েছে। এই আইন অনুযায়ী, ইংল্যান্ডের সমস্ত চিকিৎসককে সন্দেহভাজন মাঙ্কিপক্স আক্রান্ত রোগী পেলে স্থানীয় কাউন্সিল বা স্থানীয় স্বাস্থ্য সুরক্ষা দলকে অবহিত করতে হবে।


আরো সংবাদ


premium cement