০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯,
`

রানির স্বাস্থ্য নিয়ে নিয়মিত তথ্য প্রকাশ করবে না বাকিংহাম প্রাসাদ

রানি এলিজাবেথ - ছবি - বিবিসি

রানি এলিজাবেথ কোভিড আক্রান্ত হয়েছেন। কিন্তু তিনি কাজ করার মতো সুস্থ আছেন। বাকিংহাম প্রাসাদ থেকে এমন ধারণা দেয়া হয়েছে।

তবে কীভাবে বাকিংহাম প্রাসাদে কোভিড প্রবেশ করলো এবং রানির স্বাস্থ্য সম্পর্কে প্রাসাদ থেকে সতর্ক ভারসাম্য বজায় রেখে বার্তা দেয়া হচ্ছে।

এমন এক সময়ে বাকিংহাম প্রাসাদ থেকে রানির কোভিডে সংক্রমিত হওয়ার খবর এলো যখন ইংল্যান্ডে 'আইসোলেশন' বিষয়ে আইনি বাধ্যবাধকতা শিথিল হতে যাচ্ছে এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন তার 'কোভিডের সঙ্গে বসবাস' বিষয়ক পরিকল্পনার রূপরেখা প্রকাশ করতে যাচ্ছেন।

অন্যদিকে মাত্র গত সপ্তাহেই ব্রিটিশ রাজ পরিবারের তৃতীয় সন্তান যুবরাজ অ্যান্ড্রু তার বিরুদ্ধে ওঠা যৌন নিপীড়নের অভিযোগ আদালতের বাইরে সমঝোতা করেছেন তা নিয়ে ব্যাপক তোলপাড় হচ্ছে।

যা বলছে বাকিংহাম প্রাসাদ

৯৫ বছর বয়সী রানি এলিজাবেথ কোভিড আক্রান্ত হয়েছেন এবং তার উপসর্গগুলো মৃদু, বাকিংহাম প্রাসাদ থেকে মাত্র গতকাল এমন খবর প্রকাশ করা হয়েছে।

তার মৃদু ঠাণ্ডাজনিত উপসর্গ রয়েছে এবং আগামী কয়েক সপ্তাহ তিনি হালকা দায়িত্ব পালন করতে পারবেন বলে জানানো হয়।

সবকিছু স্বাভাবিকভাবেই চলছে এমন একটি ধারণা দেয়া হচ্ছে। রোববার রানি কাজে ফিরেছেন এবং বেইজিং-এ শীতকালীন অলিম্পিকসে ব্রিটেনের নারী 'কার্লিং' দল স্বর্ণপদক জেতার পর অভিনন্দন জানিয়ে এক বার্তা দিয়েছেন তিনি। দলটির স্বর্ণপদক জয় এক অর্থে সবকিছু স্বাভাবিক চলছে এমন ধারণা দিতে সহায়ক হয়েছে।

রানির স্বাস্থ্যের পরিস্থিতি কোন দিকে যায় সেটি বোঝার জন্য পরিষ্কারভাবেই তার ব্যক্তিগত চিকিৎসক দল খুব সতর্কতার সাথে তার স্বাস্থ্য পর্যবেক্ষণ করছে।

রানির স্বাস্থ্য এবং গোপনীয়তা

রানী এলিজাবেথের ব্যক্তিগত চিকিৎসক স্যার হিউ থমাস এর আগে বলেছিলেন রাজপরিবারকে বৈশ্বিক মহামারি থেকে নিরাপদে রাখা তার জন্য সর্বোচ্চ গুরুত্বের বিষয়।

তবে কোভিড আক্রান্ত হওয়ার পর রানি এলিজাবেথের স্বাস্থ্য ও চিকিৎসা সম্পর্কে খুব নিয়মিত তথ্য প্রকাশ করা হবে না বলে প্রাসাদ থেকে পরিষ্কারভাবে জানানো হয়েছে।

এর ফলে রানির শারীরিক অবস্থা নিয়ে কঠোর গোপনীয়তার যে সংস্কৃতি রয়েছে সেটিই প্রতিফলিত হচ্ছে।

বিবিসি'র রাজপরিবার বিষয়ক সংবাদদাতা শন কফলান বলছেন, যে ভাষায় প্রাসাদ থেকে বার্তা দেয়া হয়েছে তাতে মনে হয়েছে এর ফলে যেন রানির স্বাস্থ্য নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশিত হয়। কিন্তু আবার কোনো ধরনের আতঙ্ক যেন তৈরি না হয়।

রাজপ্রাসাদে কোভিডের প্রবেশ

রানি এলিজাবেথ এই মুহূর্তে উইন্ডসোর প্রাসাদে অবস্থান করছেন। যেখানে আরো বেশ কয়েকজন কোভিড আক্রান্ত হয়েছেন বলে ধারণা পাওয়া গেছে।

এ মাসের ৬ তারিখ সিংহাসনে আসীন হওয়ার ৭০ বছর পূর্তিতে রানি তিন মাসের মধ্যে প্রথমবারের মতো বড় ধরনের জনসংযোগ অনুষ্ঠানে অংশ নিয়েছেন। এই এপ্রিল মাসে তার বয়স ৯৬ বছর হতে যাচ্ছে।

গত বছরের জানুয়ারি মাসে তিনি প্রথম ডোজ টিকা নিয়েছেন এবং পরবর্তী সকল ডোজ সময়মত নিয়েছেন বলে জানানো হয়েছে।

ফেব্রুয়ারির দশ তারিখ প্রিন্স চার্লস দ্বিতীয়বারের মতো কোভিড আক্রান্ত হয়েছেন বলে জানানো হয় এবং এর চারদিন তার স্ত্রী ডাচেস অফ কর্নওয়াল কামিলা কোভিড আক্রান্ত হয়েছেন বল খবর প্রকাশিত হয়।

এর আগে ৮ তারিখ প্রিন্স চার্লসের সাথে একটি অনুষ্ঠানে লম্বা সময় কাটিয়েছিলেন রানি এলিজাবেথ।

কিন্তু তখন রানি এলিজাবেথের নমুনা পরীক্ষা করা হয়েছে কিনা সম্পর্কিত কোনো তথ্য প্রকাশ করা হয়নি। ২০ তারিখ এসে ঘোষণা করা হয় রানি কোভিড আক্রান্ত হয়েছেন।

স্বাস্থ্যগত সমস্যার কারণে তিনি যখন শরৎকালের বেশ কিছু কার্যক্রম বাতিল করেন, তখনো কী ধরনের সমস্যা সে সম্পর্কে বিস্তারিত জানানো হয়নি।

তবে তার চলাচলে অসুবিধা হচ্ছে, গত সপ্তাহে সে ব্যাপারে কিছুটা ইঙ্গিত পাওয়া গেছে।

গত মঙ্গলবার তিনি প্রিন্স চার্লসের সংস্পর্শে আসার পর প্রথম দাফতরিক কাজে অংশ নিয়েছেন তবে সশরীরে নয়, ভার্চুয়ালি। এর পরের দিন তিনি প্রতিরক্ষা দফতরের কর্মকর্তাদের সাথে এক বৈঠক করেছেন।

যেখানে তিনি হাটার সহায়ক লাঠি হাতে দাড়িয়ে নিজের পায়ের দিক ইঙ্গিত করে বলেছেন, ‘দেখতেই পাচ্ছেন যে আমি আমি নড়াচড়া করতে পারছি না।’ এর ফল তার যে হাঁটতে অসুবিধা হচ্ছে এমন ইঙ্গিত পাওয়া গেছে।

সিংহাসনে আসীন হওয়ার ৭০ বছর পূর্তিতে অনেক ব্যস্ত সময় কাটাবেন, এমন ধারণার মাঝে রানি এলিজাবেথ ভিডিও কলে বেশ কিছু অনুষ্ঠানে অংশ নিয়েছেন।

তার স্বাস্থ্য বিষয়ে যে সতর্কতা অবলম্বন করা হচ্ছে সেটি পরিষ্কার।

সূত্র : বিবিসি


আরো সংবাদ


premium cement