০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯,
`

ব্রিটেনে দাঁড়িয়ে থাকার চাকরি, মাসিক বেতন সাড়ে ৫ লাখ টাকা

ব্রিটেনে জনপ্রিয় হচ্ছে দাঁড়িয়ে থাকার চাকরি - ছবি : সংগৃহীত

‘কোনো কাজই ছোট নয়’ বলে যে একটা কথা প্রচলিত আছে তার উৎকৃষ্ট উদাহরণ হলো ব্রিটেনের দাঁড়িয়ে থাকার চাকরি। ছোট কাজ বলেই হয়তো পারিশ্রমিক একটু বেশি, মাসে সাড়ে ৫ লাখ টাকা। এ কারণে, ব্রিটেনের অনেক ব্যক্তিই এ দাঁড়িয়ে থাকাকে পেশা হিসেবে বেছে নিয়েছেন এবং ভালো আয় করছেন।

ফ্রেডি বেকেট নামের এক ব্যক্তিও লাইনে দাঁড়িয়ে থাকাকে পেশা হিসেবে বেছে নিয়েছেন। তিনি মূলত অতি ধনী ব্যক্তিদের জন্য লাইনে দাঁড়িয়ে থেকে মোটা টাকা আয় করছেন। বেকেট সাধারণত প্রতি ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকার জন্য ২০ পাউন্ড চার্জ নেন। ফ্রেডি বেকেটের কথা অনুসারে, এ কাজটি তিনি পেয়েছেন কোনো ধরণের লবিং ছাড়া। তিনি দাঁড়িয়ে থাকার চাকরিকে একটি শিল্পের পর্যায়ে নিয়ে গেছেন।

ব্রিটেনভিত্তিক গণমাধ্যম দ্য সানের প্রতিবেদন অনুসারে, প্রতিদিনের তার আয় একই সমান হয় না। কোনো দিন আয় অনেক বেশি হয়, কখনো কম আয় হয়। তবে, দিন ভালো গেলে ১৬০ পাউন্ড (১৮ হাজার ৮০৪.৩৮ টাকা) পর্যন্ত আয় করা সম্ভব। সাধারণভাবে হিসাব করলে মাসে প্রায় পাঁচ লাখ ৬০ হাজার টাকা আয় করেন তিনি।

দাঁড়িয়ে থাকার চাকরিকে তিনি অন্যতম সেরা কাজ হিসেবে উল্লেখ করে বলেন, ধনী ও জনপ্রিয় ব্যক্তিদের হয়ে লাইনে দাঁড়িয়ে টিকিট কেনার কাজটি তিনি বেশ আগ্রহের সাথে করে যাচ্ছেন। তাকে প্রতিদিন ৮ ঘণ্টা দাঁড়িয়ে থাকার চাকরি করতে হয়।

ফ্রেডি বেকেটের মতে, তার ব্যস্ততা শীতের চেয়ে গরমের সময় বেশি থাকে। কারণ, তখন ব্রিটেনজুড়ে বড় বড় ইভেন্ট ও প্রদর্শনী হয়। এ কাজটি তিনি তিন বছর ধরে করে যাচ্ছেন। পাশাপাশি বেকেটে একজন কথাসাহিত্যিকও।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস


আরো সংবাদ


premium cement