২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ব্রিটেনে আইসোলেশনের সময় কমলো ২ দিন

ব্রিটেনে আইসোলেশনের সময় কমলো ২ দিন - ছবি - সংগৃহীত

ব্রিটেনে করোনাভাইরাসে আক্রান্ত কারো নমুনা পরীক্ষায় পরপর দুবার ‘নেগেটিভ’ রিপোর্ট পাওয়া গেলে তাকে আর এখন সাত দিন আইসোলেশনে থাকতে হবে না। এই মেয়াদ দুই দিন কমিয়ে পাঁচ দিন করা হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ এ ঘোষণা দিয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, আগে সাত দিন সেলফ আইসোলেশনে থাকতে হতো করোনা রোগীদের। তবে দুবার নমুনা পরীক্ষায় ‘নেগেটিভ’ ফল এলে আগামী সোমবার থেকে সেলফ আইসোলেশন হবে পাঁচ দিন।

যুক্তরাজ্যের স্বাস্থ্য ব্যবস্থাসহ অন্যান্য ক্ষেত্রে কর্মীদের চাপ কমাতে এমন পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানান তিনি। স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘নমুনা পরীক্ষায় নেগেটিভ হলে পাঁচ দিন পর অর্থাৎ ষষ্ঠ দিনে আইসোলেশন ছাড়তে পারবেন যে কেউ।’

এর আগে গত ডিসেম্বরে সেলফ আইসোলেশন ১০ দিন থেকে কমিয়ে সাত দিন করা হয় দেশটিতে।

স্বাস্থ্যমন্ত্রী জানান, যুক্তরাজ্য ‘ইউরোপে সবচেয়ে স্বাধীন’ এবং ‘কোভিডের সঙ্গে কীভাবে বাঁচতে হয় সে বিষয়ে বিশ্বকে নেতৃত্ব দিচ্ছে’। আইসোলেশনের লক্ষ্য ছিল অর্থনৈতিক অবস্থার সর্বাধিক উন্নতিতে ঝুঁকি হ্রাস করা।

যুক্তরাজ্যের স্বাস্থ্য নিরাপত্তা সংস্থার তথ্যমতে, পাঁচদিন আইসোলেশনে থাকার পর দেখা যাচ্ছে, দুই-তৃতীয়াংশ মানুষ আর অন্য কাউকে সংক্রমিত করছে না। বিনা কারণেই অসংখ্য মানুষকে আইসোলেমনে রাখা হচ্ছে।


আরো সংবাদ



premium cement
বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু

সকল