২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
কপ২৬

জলবায়ু রক্ষায় বিশ্বনেতারা পদক্ষেপ নেয়ার ভান করছেন : থুনবার্গ

সমাবেশে বক্তব্য রাখছেন গ্রেটা থুনবার্গ - ছবি : ইয়াহু নিউজ

জলবায়ু রক্ষায় বিশ্বনেতারা পদক্ষেপ নেয়ার ভান করছেন বলে অভিযোগ করেছেন সুইডিশ পরিবেশ আন্দোলন কর্মী গ্রেটা থুনবার্গ। সোমবার স্কটল্যান্ডের গ্লাসগোতে এক বিক্ষোভ সমাবেশে এই অভিযোগ করেন তিনি।

এর আগে সোমবার কপ২৬ নামে পরিচিতি পাওয়া জাতিসঙ্ঘের জলবায়ু পরিবর্তন বিষয়ক সম্মেলন গ্লাসগোতে শুরু হয়। জলবায়ু পরিবর্তন রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণে দুই সপ্তাহের এই সম্মেলনে ১২০ দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান যোগ দিয়েছেন।

গ্লাসগোতে সম্মেলনের ভেন্যুর কাছেই ফেস্টিভাল পার্কে পরিবেশ বিষয়ক আন্দোলন 'ফ্রাইডে ফর ফিউচারের' আয়োজিত বিক্ষোভ সমাবেশে অংশ নেন গ্রেটা থুনবার্গ।

সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, 'আগের সব কপের মতোই কপ২৬ এবং তা আমাদের কোথাও নিতে পারেনি। তারা আমাদের ব্যর্থতার দিকে নিয়ে গেছেন।'

তিনি বলেন, 'কপের ভেতরে যারা অংশ নিয়েছেন, তারা শুধু রাজনীতিবিদ ও ক্ষমতাশালী ব্যক্তি। তারা ভান করছেন আমাদের ভবিষ্যতকে গুরুত্বের সাথে নেয়ার, ভান করছেন ওই লোকদের বর্তমানকে গুরুত্বের সাথে নেয়ার যারা ইতোমধ্যেই জলবায়ু সংকটের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছেন।'

থুনবার্গ বলেন, সম্মেলনে অংশ নেয়া বিশ্বনেতাদের হাত ধরে পরিবর্তন আসবে না।

তিনি বলেন, 'আমরা এতে অসুস্থ ও ক্লান্ত। তারা পছন্দ করুক বা না করুক আমরা পরিবর্তন নিয়ে আসবো।'

এদিকে গ্লাসগোতে জলবায়ু পরিবর্তন রোধে বিশ্বনেতাদের যথাযথ পদক্ষেপের আহ্বান জানিয়ে সোমবার পরিবেশ কর্মীদের বেশ কিছু সমাবেশ অনুষ্ঠিত হয়।

অক্সফামের প্রতিবাদী স্কটিশ পাইপ ব্যান্ডের প্রদর্শনী- ছবি : এএফপি

 

ব্রিটিশ ত্রাণ সংস্থা অক্সফামের উদ্যোগে বিশ্বনেতাদের মুখোশে এক স্কটিশ পাইপ ব্যান্ডের প্রতিবাদী প্রদর্শনী করা হয়। গ্লাসগোর রয়্যাল এক্সচেঞ্জ স্কয়ারে এই ব্যতিক্রমী প্রদর্শনীতে পরিবেশে কার্বন নিঃসরণকারী শীর্ষ নয় দেশের প্রধান; মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখোশ পরে প্রতিবাদ করা হয়।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement