২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বোরকা নিয়ে বাজে মন্তব্য করলেন ব্রিটেনের সংস্কৃতি সচিব

ব্রিটেনের সংস্কৃতি সচিব নাদিন ডরিস - ছবি : সংগৃহীত

বোরকা নিয়ে বাজে মন্তব্য করেছেন ব্রিটেনের সংস্কৃতি সচিব নাদিন ডরিস। তিনি বোরকাকে মধ্যযুগীয় পোশাক বলে অভিহিত করেন। তার মন্তব্যের মাধ্যমে তিনি ইসলাম ভীতি ছড়িয়েছেন বলে অভিযোগ করা হচ্ছে। শুক্রবার এমন সংবাদ প্রকাশ করেছে কাতারের গণমাধ্যম আল-জাজিরা।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন তার সরকারের সংস্কৃতি বিষয়ক সচিব হিসেবে নাদিন ডরিসকে নিয়োগ দিয়েছেন। বরিসের মতো তিনিও বিভিন্ন আপত্তিকর মন্তব্য করে থাকেন। এর আগে মুসলিমদের বোরকা নিয়ে বরিস জনসন পত্রিকার কলামে লিখেছেন যে এটা খুব নিষ্ঠুর ও নিপীড়ক পোশাক। বোরকা পরলে নারীদের ব্যাংক ডাকাতের মতো লাগে। এছাড়া তিনি আরো বলেছেন, বোরকা পরলে মেয়েদের চিঠির বাক্সের মতো লাগে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের এমন বক্তব্যের বিষয়ে স্কাই নিউজে দেয়া বিবৃতিতে নাদিন ডরিস বলেছেন, আমি বরিসের ওপর হতাশ। কারণ, বরিসের উচিৎ ছিল পত্রিকার কলামকে ব্যবহার করে বোরকাকে সম্পূর্ণ নিষিদ্ধ করার আহ্বান জানানো। বোরকা একটি মধ্যযুগীয় পোশাক। বোরকা তৈরি করা হয়েছে মেয়েদের সৌন্দর্য ও ক্ষতগুলোকে ঢেকে রাখার জন্য। ঘরের মধ্যে মেয়েদের যে নির্যাতন ও নিপীড়ন করা হয়ে থাকে তার দাগগুলোকে ঢেকে রাখার জন্য বোরকা ব্যবহার করা হয়।

নাদিন ডরিসের মন্তব্যের বিষয়ে সাংবাদিক আলেশা খালিক বলেন, ডরিসের মন্তব্য খুবই হতাশাজনক। কিন্তু, আমি তার বক্তব্যে অবাক হইনি। আগে বরিস জনসন এমন ইসলামবিদ্বেষী মন্তব্য করতেন, এখন নাদিন ডরিসও একই কাজ করছেন। এভাবেই ব্রিটেনের সর্বস্তরে ইসলামবিদ্বেষকে বৈধ করে ফেলা হচ্ছে। এটা খুবই ভয়ানক কাজ। কারণ, এসব ইসলামবিদ্বেষী মন্তব্য করে বোরকাকে সম্পূর্ণ নিষিদ্ধ করার পক্ষে কথা বলছেন নাদিন ডরিস। এটা খুবই চিন্তার বিষয় যে একজন শীর্ষ সরকারি কর্মকর্তা সংখ্যালঘু নারীরা কী পরবে তা নিয়ে হুকুম দিচ্ছেন।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল