২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরি
`

বিধিনিষেধ শিথিল করায় ব্রিটেনে বেড়েছে করোনা সংক্রমণ


ব্রিটেনে বিধি-নিষেধ শিথিল করার পর সাম্প্রতিক সময়ে করোনা সংক্রমণ ১৫ শতাংশ বেড়ে গেছে। সংক্রমণ নিয়ে একটি সাপ্তাহিক জরিপ থেকে শুক্রবার এ তথ্য জানা গেছে।

দেশটিতে সাম্প্রতিক সপ্তাহগুলোতে হাসপাতালেও রোগীর চাপ বেড়েছে। হাসপাতাল চিকিৎসা প্রয়োজন ছয় হাজারেরও বেশি লোকের, যা মধ্য মার্চের পর সবচেয়ে বেশি।

কিন্তু ব্রিটেনের স্বাস্থ্য মন্ত্রণালয় দৈনিক পরীক্ষার যে তথ্য প্রকাশ করেছে তাতে গত সপ্তাহে সংক্রমণ কমে যাওয়ার কথা বলা হয়েছে। আর এতে বিস্ময় প্রকাশ করেছেন সংশ্লিষ্ট কর্মকর্তা ও বিশেষজ্ঞরা। কারণ তারা আগেই বলেছিলেন, ১৯ জুলাই বাদবাকী বিধিনিষেধ তুলে নেয়ার পর সংক্রমণ বেড়ে যাবে।

তবে অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকস (ওএনএস) এর সর্বশেষ জরিপে বলা হয়েছে, সংক্রমণ কমেনি এবং দৈনিক পরীক্ষার মাধ্যমে নতুন নতুন সংক্রমণের চিত্রও উঠে আসেনি।

ওএনএস বলছে, ইংল্যান্ডে সংক্রমণ বেড়েছে এক লাখ ১৪ হাজার ৫শ’ কিংবা ১৫.৪ শতাংশ। ওয়েলস এবং নর্দান আয়ারল্যান্ডে সংক্রমণ বেড়েছে। কিন্তু স্কটল্যান্ডে কমেছে বলে ওএনএস বলছে।

এদিকে ওএনএসের জরিপ এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যে যে অসঙ্গতি সে সম্পর্কে বিশেষজ্ঞরা বলছেন, এর বিভিন্ন কারণ থাকতে পারে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী বরিস জনসন বিধি-নিষেধ পুরোপুরি তুলে দেয়ার পর অনেকেই এর সমালোচনা করেন। এ সময় তিনি টিকা কর্মসূচির সফলতার কথা তুলে ধরেন।



আরো সংবাদ


ইরানের জেনারেল সোলাইমানির হত্যাকারী মার্কিন ও ইসরাইলি ২ কমান্ডার নিহত (২০৬৪৮)মুস্তাফিজদের দারুণ বোলিংয়ে রোমাঞ্চকর লড়াই জিতল রাজস্থান (৮৫৩৬)অন্য দেশে পাচার হচ্ছে আফগান সেনাবাহিনীর হেলিকপ্টার ও সাঁজোয়াযান (৮০৯৩)ফিলিস্তিন রাষ্ট্র ইসরাইলের সাথে সংঘাত সমাধানের ‘উত্তম পন্থা’ : বাইডেন (৭৯৭৯)সাধারণ অধিবেশনে যোগ দিতে জাতিসঙ্ঘকে চিঠি দিল তালেবান (৭৭২৬)অন্যদেশে পাচার হচ্ছে আফগান সেনাবাহিনীর হেলিকপ্টার ও সাঁজোয়াযান (৬৯৩৫)শিশু সন্তানকে হত্যা পর মায়ের আত্মহত্যা (৬৫৩৫)ড. মাহফুজুরকে ছেড়ে আসায় ট্রল, যা বললেন ইভা (৬১২৫)নতুন ঘরে বসবাস করা হলো না স্বামী-স্ত্রীর (৫৯৭৩)জামায়াতের কাছে হারল আ’লীগ প্রার্থী (৫৬৪৫)