১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মারা গেলেন করোনার টিকা নেয়া বিশ্বের প্রথম পুরুষ

মারা গেলেন করোনার টিকা নেয়া বিশ্বের প্রথম পুরুষ - ছবি : সংগৃহীত

উইলিয়াম শেক্সপিয়ার। নাম এক হলেও বিশ্ব বিখ্যাত সাহিত্যিক নন। তবু, গত বছর ৮ ডিসেম্বর পৃথিবীজুড়ে খবরের শিরোনামে চলে এসেছিলেন ৮১ বছরের এই ব্রিটিশ বৃদ্ধ। বিশ্বের প্রথম পুরুষ হিসেবে করোনাভাইরাসের টিকা নিয়েছিলেন তিনি। কিন্তু, সেই সুখস্মৃতি বেশি দিন স্থায়ী হলো না। মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যমের খবর, দীর্ঘ অসুস্থতার কারণে মৃত্যু হয়েছে উইলিয়াম শেক্সপিয়ারের। তবে, টিকাকরণের সঙ্গে তার মৃত্যুর কোনো সম্পর্ক নেই বলেই সরকারি সূত্রে খবর।

বিশ্বের প্রথম করোনা টিকা পেয়ে ইতিহাসে নাম তুলেছিলেন ৯১ বছরের বৃদ্ধা মার্গারেট কিনান। তার কিছু দিন পরই বিশ্বের প্রথম পুরুষ হিসেবে শেক্সপিয়ারকে টিকা দেয়া হয়। দু’জনেই টিকা নিয়েছিলেন ব্রিটেনের ইউনিভার্সিটি হসপিটাল কোভেন্ট্রি অ্যান্ড ওয়ারউইকশায়ারে। দেয়া হয়েছিল ফাইজার-বায়োএনটেকের তৈরি ভ্যাকসিন। শেক্সপিয়ারের মৃত্যুর কথা জানিয়েছেন তার বন্ধু তথা কোভেন্ট্রির কাউন্সিলার জাইন ইনেস। ঘনিষ্ঠ মহলে বিল নামে পরিচিত ছিলেন শেক্সপিয়ার। ইনেস বলেন, গত ২০ মে বিলের মৃত্যু হয়েছে। সকলের টিকাগ্রহণই হবে তার প্রতি শ্রদ্ধাজ্ঞাপন।

দীর্ঘ দিন অসুস্থতার কারণে শেক্সপিয়ার যে হাসপাতালে ভর্তি ছিলেন, সেখান থেকেই তিনি টিকা নিয়েছিলেন। মৃত্যুও হয়েছে ওই একই হাসপাতালে। তিন দশকেরও বেশি সময় জনসেবার কাজে যুক্ত ছিলেন তিনি।

টিকা নেয়ার পর ওই বৃদ্ধের প্রথম প্রতিক্রিয়া ছিল, ‘অসাধারণ’। শেক্সপিয়ারের স্ত্রী, দুই পুত্র ও নাতি, নাতনি রয়েছে। দলীয় কর্মী হিসেবে শেক্সপিয়ারের দীর্ঘ দিনের জনসেবার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন লেবার পার্টির নেতা কিয়ের স্টার্মের। তিনি বলেন, বিলের পরিবার ও বন্ধুদের প্রতি সমবেদনা জানাই।
সূত্র : বর্তমান

 


আরো সংবাদ



premium cement