১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আজীবন প্রিয় ‘লিলিবেট’-এর পাশে থেকেছেন ফিলিপ

আজীবন প্রিয় ‘লিলিবেট’-এর পাশে থেকেছেন ফিলিপ - ছবি - সংগৃহীত

কমলা রঙের বাক্সে লুকিয়ে জার্মানি থেকে ইংল্যান্ডে এসেছিলেন। সম্বল ছিল না কিছুই। গ্রিস এবং ডেনমার্কের প্রিন্স অ্যান্ড্রু ও লুইস আলেকজান্দার মাউন্টব্যাটেনের ছেলে ফিলিপ ১৯৪৭ সালের ২৮ ফেব্রুয়ারি ব্রিটিশ রাজপরিবারের শরণাপন্ন হন।

ছেলেবেলায় পরিবার থেকে বিচ্ছিন্ন স্কটল্যান্ডের গর্ডনস্টন স্কুল থেকে শৃঙ্খলার পাঠ নিয়েছিলেন। পরে রয়্যাল নেভি কলেজে পড়াশোনা সেরে যোগ দেন ব্রিটিশ সেনাবাহিনীতে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় রয়্যাল নেভিতে নিজেকে প্রমাণ করেই তার পরিবারের উপর থেকে নাৎসি দাগ মুছেছিলেন।

এরপর পেলেন লিলিবেটের সঙ্গ। এলিজাবেথ ব্রিটেনের রানির আসনে বসার আগে পর্যন্ত রয়্যাল নেভিকেই নেতৃত্ব দিয়েছেন কমান্ডার হিসেবে। বিয়ের আগের দিন, অর্থাৎ ১৯৪৭ সালের ২০ নভেম্বর পেয়েছিলেন ‘ডিউক অফ এডিনবরা’শিরোপা। গ্রিসের রাজপুত্র হয়ে উঠলেন ইংল্যান্ডের ফার্স্ট ম্যান।

ইতিহাসের পাতা বলছে, রাজা ষষ্ঠ জর্জ শিকার অভিযানের ফাঁকে তাকে বলেছিলেন, ‘ইউ মাস্ট সাপোর্ট হার। বি হার শ্যাডো।’ শ্বশুরমশাইয়ের উপদেশ অক্ষরে অক্ষরে পালন করে ৯৯ বছর বয়স পর্যন্ত আমৃত্যু ছায়াসঙ্গী হিসেবেই পাশে ছিলেন প্রিয় লিলিবেটের।

ক্ল্যারেন্স হাউজকে নতুন করে সাজানোর স্বপ্ন অধরা থাকলেও, তিনি বাকিংহামের ‘রেনেসাঁ ম্যান’। তার পরামর্শেই প্রথম ইংল্যান্ডের রানির রাজ্যাভিষেক বেতারে সম্প্রচারিত হয়। তার জেদেই ১৯৫৭ সালে প্রথমবার বাকিংহাম প্যালেসের জামাতা পেয়েছিলেন ‘প্রিন্স’ উপাধি। এ ভাবেই ১৯৬০ সালে মাউন্টব্যাটেন পদবির সাথে জুড়ল উইন্ডসর তকমা।

১৯৬১ সালে প্রথমবার মুখোমুখি সাক্ষাতে ধরা দিয়েছিলেন তিনি। সেই প্রথম ব্রিটিশ রাজপরিবারের কোনো সদস্য টেলিভিশনে সাক্ষাৎকার দেন। নানা ভাবে ইতিহাস গড়ার ক্ষেত্রে তিনি সমর্থন করেছেন স্ত্রী এবং ‘কুইন এলিজাবেথ দ্য সেকেন্ড’কে। হয়ে উঠেছিলেন চার্লস, অ্যানি, অ্যান্ড্রু এবং এডওয়ার্ডের আদর্শ ‘পাপা’।

পাশাপাশি নিরন্তর চালিয়ে গিয়েছেন বিভিন্ন সমাজকল্যাণমূলক কাজ। ১৯৮১ সাল থেকে ১৯৯৬ সাল অবধি ‘ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড’-এর চেয়ারম্যান ছিলেন তিনি। ছয় মিলিয়ন তরুণ তরুণীর শিক্ষার দায়িত্ব নিয়েছিলেন স্বেচ্ছায়। তাদের আদর্শ নেতা হিসেবে গড়ে তোলার চেষ্টা করেছেন ফিলিপ।

যদিও রাজনৈতিক দৃষ্টিভঙ্গির দিক থেকে নিজে চরম দক্ষিণপন্থী ছিলেন। এর ফলে মাঝেমধ্যেই বিতর্কে জড়িয়ে পড়তেন।

তবে শুক্রবার সকালে তার মৃত্যুর শোকে কালো চাদরে ঢাকা পড়েছে আপামর ব্রিটেন। আর বাকিংহামের কোনও নিভৃত কক্ষে প্রিয়তমের জন্য অশ্রুধারা বাঁধ মানছে না লিলিবেটের চোখেও।


আরো সংবাদ



premium cement