১৬ মে ২০২১
`

প্রিন্স ফিলিপের মৃত্যুতে বিশ্ব নেতাদের শোক-সমবেদনা অব্যাহত

প্রিন্স ফিলিপের মৃত্যুতে বিশ্ব নেতাদের শোক-সমবেদনা অব্যাহত - ছবি- সংগৃহীত

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপের মৃত্যুর দু’দিন পরও শোক ও সমবেদনা জানিয়ে বার্তা দিচ্ছেন বিভিন্ন দেশের রাজা, সাবেক ও বর্তমান রাষ্ট্র এবং সরকার প্রধানরা। শুক্রবার তিনি পরলোক গমন করেন বলে ব্রিটিশ রাজপ্রাসাদ থেকে রানির পক্ষে এক বিবৃতিতে জানানো হয়। একইসাথে জানানো হয় আট দিনের শোক পালন করা হচ্ছে ব্রিটেনে। রানি এতে অনুমোদন দিয়েছেন। আগামী ১৭ এপ্রিল হবে প্রিন্সের শেষকৃত্যানুষ্ঠান। এর পরের দিন সকাল ৮টা পর্যন্ত দেশটিতে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

এ দিকে প্রিন্স ফিলিপের ৯৯ বছরে মৃত্যুর খবরে ইউরোপের রাজতান্ত্রিক বিভিন্ন রাষ্ট্র ও কমনওয়েলথভুক্ত দেশের নেতৃবৃন্দ প্রিন্স ফিলিপের অতুলনীয় জনসেবার প্রশংসা করেছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এক শোকবার্তায় প্রিন্স ফিলিপ ডিউককে 'দারুণ মানুষ' বলে বর্ণনা করেছেন।

ডিউক অব এডিনবার্গ প্রিন্স ফিলিপের মৃত্যৃতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ ও ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে শোক বার্তা পাঠিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ হাসিনা ব্রিটেনের রানির কাছে পাঠানো শোকবার্তায় বলেন, ডিউক অব এডিনবরার প্রিন্স ফিলিপের মৃত্যৃতে বাংলাদেশের জনগণ ও সরকারের পক্ষে গভীর শোক প্রকাশ করছি। বাংলাদেশের জনগণের কাছে ডিউক সবর্দাই দায়িত্ব ও সম্মানের দৃষ্টান্ত।

প্রিন্স ফিলিপের মৃত্যুতে দেশটির সব সাবেক প্রেসিডেন্ট শোকবার্তা পাঠিয়েছেন। পোপ ফ্রান্সিস প্রিন্স ফিলিপের 'বিয়ে ও নিজের পরিবারের প্রতি একনিষ্ঠতার’ জন্য তাকে শ্রদ্ধা জানিয়েছেন। আর শিক্ষা ও তরুণ প্রজন্মের প্রতি প্রিন্স ফিলিপের পৃষ্ঠপোষকতার প্রশংসা করেন রোমান ক্যাথলিক চার্চের প্রধান।

তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামা রানি ও প্রিন্স চার্লসের কাছে লেখা এক চিঠিতে বলেছেন, একটি অর্থপূর্ণ জীবনযাপনের জন্য প্রিন্সকে সর্বদাই স্মরণ করা হবে। চীনের প্রেসিডেন্ট শি জিন পিং রানি এলিজাবেথের কাছে শোকবার্তা পাঠিয়েছেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ তার বার্তায় বলেছেন, ডিউক অব এডিনবরা এক দীর্ঘ ও অনন্য জীবনযাপন করেছেন। নিজেকে তিনি অনন্য মহৎকাজ ও অন্যদের জন্য উৎসর্গ করেছিলেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক বার্তায় প্রিন্স ফিলিপ সামরিক বাহিনীতে ও জনসেবামূলক কাজে যে অবদান রেখেছেন তার প্রশংসা করেন। ক্যানাডিয়ান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ডিউক অব এডিনবারাকে ‘একজন মহান নিষ্ঠাবান ব্যক্তি’ হিসেবে বর্ণনা করেছেন। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, ‘তিনি এমন একটি প্রজন্মকে ধারণ করেছিলেন, যা আমরা আর কখনোই দেখতে পাবো না।’

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন তার দেশের জনগণের পক্ষ থেকে রানি এলিজাবেথ ও রাজপরিবারের সবার প্রতি শোক ও সহমর্মিতা জানিয়েছেন। লন্ডনে জার্মানির রাষ্ট্রদূত প্রিন্স ফিলিপের প্রশংসা করে বলেন, ব্রিশিট রাজপরিবারের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে ওঠার ক্ষেত্রে তিনি সহায়তা করেছেন।

ইউরোপের বেশ কয়েকটি বর্তমান ও সাবেক রাজপরিবারের সাথে প্রিন্স ফিলিপের রক্তের সম্পর্ক ছিল। প্রিন্স ফিলিপের মৃত্যুতে বেলজিয়ামের রাজা ফিলিপ শোক প্রকাশ করেছেন।

নেদারল্যান্ডসের রাজা উইলেম-আলেক্সাণ্ডার এক বার্তায় বলেছেন, প্রিন্স ফিলিপ তার দীর্ঘ জীবন ব্রিটিশ জনগণের সেবার জন্য উৎসর্গ করেছিলেন। তার প্রাণবন্ত ব্যক্তিত্বের ছাপ কখনো ভোলার নয়। সুইডেনের রাজা কার্ল গুস্তাফ বলেছেন, ডিউক অব এডিনবরা ছিলেন একজন ‘অনুপ্রেরণা’। তিনি ছিলেন সুইডিশ রাজপরিবারের দীর্ঘ দিনের বন্ধু। এ সম্পর্ককে তারা অত্যন্ত মূল্যবান মনে করেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রানি এলিজাবেথের কাছে এক টেলিগ্রাম বার্তা পাঠিয়েছেন। এতে তিনি বলেন, প্রিন্স ফিলিপ ছিলেন আন্তর্জাতিকভাবে সম্মানিত ব্যক্তি। ফ্রান্সের ইউরোপবিষয়ক মন্ত্রী ক্লিমেন্ট ব্যোন প্রিন্স ফিলিপকে যুক্তরাজ্যের জন্য শতাব্দীকালের অন্যতম প্রধান ব্যক্তিত্ব বলেন বর্ণনা করেন।

আয়ারল্যান্ডের প্রেসিডেন্ট মাইকেল ডি হিগিন্স তার বার্তায় প্রিন্স ফিলিপের কর্তব্যপরায়ণতার প্রশংসা করেন। মল্টার প্রধানমন্ত্রী রবার্ট আবেলা প্রিন্স ফিলিপের মৃত্যুতে শোক প্রকাশ করে বলেছেন, ‘তিনি মল্টাকে তার নিজের বাড়ির মতো দেখতেন ও প্রায়ই এখানে আসতেন। আমাদের জনগণ তার স্মৃতিকে সবসময়ই সমুজ্জ্বল রাখবে।’

ইসরায়েলের প্রধানমন্ত্রী বিনিয়ামিন নেতানিয়াহু ডিউক অব এডিনবরাকে অসাধারণ একজন জনগণের সেবক বলে বর্ণনা করেন।

সূত্র : বিবিসি



আরো সংবাদ


মজুত শেষ, থমকে গেছে কাশ্মিরের টিকাদান কর্মসূচি বিশ্বে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ও মৃত্যু কমেছে দৌলতদিয়া-পাটুরিয়া ঘাটে যাত্রী জট, লঞ্চ চালুর দাবি গুজরাতে প্রচণ্ড বেগে আঘাত হানতে পারে তাউটে ইসরাইলের প্রতি জোরাল সমর্থন পুনঃব্যক্ত বাইডেনের পশ্চিমবঙ্গে ১৫ দিনের লকডাউন শুরু গাজায় ইসরাইলের প্রচণ্ডতম বোমাবর্ষণ, টার্গেট হামাসপ্রধানও কেন আসিফকে ব্যাট তুলে মারতে গিয়েছিলেন শোয়েব? জানালেন আফ্রিদি খুনের মামলায় ভারতীয় কুস্তিগিরের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি ফিলিস্তিনিদের উপর ইসরাইলি নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র গাজার জাতিসঙ্ঘ অফিসের কাছে ব্যাপক বোমা হামলা

সকল