০৯ মে ২০২১
`

ব্রিটেনে লকডাউন শিথিল

-

ইংল্যান্ডে লকডাউন শিথিলের দ্বিতীয় ধাপ শুরু হয়েছে। সফল টিকাদান কর্মসূচির পরিপ্রেক্ষিতে সোমবার দ্বিতীয় পর্যায়ের লকডাউন শিথিলের কাজ শুরু হয়। এর ফলে লোকজন এখন ঘরের বাইরে জমায়েতে অংশ নিতে পারবে।

লক ডাউন তুলে নেয়ার অংশ হিসেবে দেশটিতে গত ৮ মার্চ স্কুল খুলে দেয়া হয়। সোমবার থেকে ছয়জন পর্যন্ত লোক একসাথে জড়ো হতে পারবে। এ কারণে সংবাদ মাধ্যমে দিনটিকে ‘হ্যাপি মানডে’ হিসেবে উল্লেখ করেছে।

এছাড়া লকডাউন শিথিলের পরিপ্রেক্ষিতে টেনিস, গলফ, বাস্কেটবল ও সাঁতারের মতো খেলাধুলাও শুরু করা যাবে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, তিনি আশা করছেন সোমবার থেকে গ্রীষ্মের ক্রীড়াসমূহ এবং লোকজন তাদের পছন্দ মতো খেলাধুলা পুনরায় শুরু করতে পারবে। তবে জনসাধারণকে সতর্ক থাকতে ও স্বাস্থ্য বিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন তিনি।

আগামী ১২ এপ্রিল থেকে লকডাউন শিথিলের তৃতীয় পর্যায় শুরু হবে। তখন আউটডোরে পাব গার্ডেনে ড্রিংকিং শুরু করা যাবে এবং সেলুনগুলো খুলে দেয়া হবে।

উল্লেখ্য, ব্রিটেনে নতুন ধরনের করোনা শনাক্ত হওয়ার পর কঠোর লকডাউন জারি করা হয়। দেশটিতে এ পর্যন্ত এক লাখ ২৬ হাজার লোক করোনায় মারা গেছে। তবে আশার কথা ব্রিটেনে টিকাদান কর্মসূচি সাফল্যের সাথেই পরিচালিত হচ্ছে। রোববার পর্যন্ত তিন কোটিরও বেশি লোককে টিকা দেয়া হয়েছে। দেশটিতে অক্সফোর্ড/অ্যাস্ট্রাজেনেকা ও বায়োএনটেক/ফাইজার এই দুই কোম্পানির টিকা দেয়া হচ্ছে।



আরো সংবাদ