০৯ মে ২০২১
`
ব্রিটিশ পুলিশের ক্ষমতা বাড়াতে আইন

বিক্ষোভে পুলিশের বাধা দেয়ায় ব্রিস্টলে সহিংসতা

পুলিশের ভ্যানে আগুন - ছবি : টেলিগ্রাফ

ব্রিটেনের ব্রিস্টল শহরে দেশটির পুলিশের ক্ষমতা বাড়ানোর বিষয়ে বিতর্কিত এক খসড়া আইনের প্রতিবাদে বিক্ষোভে বাধা দেয়ায় পুলিশের ওপর হামলা করেছে বিক্ষোভকারীরা। পুলিশের নিষেধ সত্ত্বেও হাজার হাজার লোকের অংশ গ্রহণে দেশটির দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় শহরটিতে 'কিল দ্য বিল' বিক্ষোভ অনুষ্ঠানের পর রোববার রাতে এই সহিংস ঘটনা ঘটে।

এর আগে ব্রিটিশ পুলিশের ক্ষমতা বাড়িয়ে খসড়া আইনের এক প্রস্তাব ব্রিটিশ পার্লামেন্টে আলোচনার জন্য উত্থাপন করা হয়। 'পুলিশ, ক্রাইম, সেনটেনসিং অ্যান্ড কোর্টস বিল' শিরোনামের এই প্রস্তাবিত আইনে সময় নির্ধারণ ও শব্দসীমা নির্ধারণসহ বিক্ষোভ-সমাবেশ অনুষ্ঠান নিয়ন্ত্রণে পুলিশের ক্ষমতা বাড়ানো হয়েছে।

 

বিক্ষোভে পুলিশের বাধা- ছবি : বিবিসি

 

ব্রিস্টলে প্রতিবাদে বাধার পর রাতে পুলিশের ওপর হামলা করে বিক্ষোভকারীরা। ক্ষুব্ধ বিক্ষোভকারীরা দুইটি পুলিশ ভ্যানে আগুন লাগিয়ে দেয়ার সাথে সাথে পুলিশ সদস্যদের মারধর করে।

পরে বিক্ষোভকারীরা এক পুলিশ স্টেশনে ঢুকে পড়ে তাণ্ডব চালায় এবং দেয়ালে চিকা মেরে দেয়। সাথে সাথে ক্ষুব্ধ বিক্ষোভকারীরা জনতার ভিড়ে আতশবাজি নিক্ষেপ করে।

বিক্ষোভকারীদের হামলায় বেশ কয়েক জন পুলিশ সদস্য আহত হয়েছেন। এদের মধ্যে একজনের হাত ও অন্য একজনের পাঁজরের হাড় ভেঙ্গে গেছে জানায় পুলিশ।

 

পুলিশ স্টেশনে বিক্ষোভকারীদের তাণ্ডব- ছবি : বিবিসি

 

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল ব্রিস্টলে পুলিশের ওপর হামলার এই ঘটনাকে 'অগ্রহণযোগ্য' হিসেবে বর্ণনা করেছেন।

তিনি বলেন, 'স্বল্প সংখ্যক লোকের দস্যুতা ও বিশৃঙ্খলা সহ্য করা হবে না। আমাদের পুলিশ কর্মকর্তারা সবাইকে নিরাপদ রাখতে গিয়ে নিজেদের বিপদের মুখে ফেলেছেন।'

অ্যাভন ও সমারসেটের পুলিশ জানায়, শান্তিপূর্ণভাবে বিক্ষোভ শুরু হলেও পরে ক্ষুদ্র এক দল সহিংস বিশৃঙ্খলা শুরু করে।

পুলিশ জানায়, সহিংসতার জন্য দায়ী ব্যক্তিদের শনাক্ত করে বিচারের আওতায় আনা হবে।

 

ব্রিস্টলে বিক্ষোভে অংশ নেয়া প্রতিবাদকারীরা- ছবি : বিবিসি

 

এর আগে ব্রিটিশ পুলিশের ক্ষমতা বাড়ানোর খসড়া আইনের প্রতিবাদে ব্রিস্টলে অনুষ্ঠিত বিক্ষোভে হাজার হাজার লোক অংশ নেন। মাস্ক পরে বিক্ষোভে অংশ নেয়া প্রতিবাদকারীরা 'ব্রিটিশ পুলিশি রাষ্ট্রকে না বলুন', 'প্রতিবাদের স্বাধীনতা গণতন্ত্রের মৌলিক বিষয়' ও 'কিল দ্যা বিল' লেখা প্ল্যাকার্ড বহন করেন।

পুলিশ বিক্ষোভকারীদের সরাসরি অংশ নিয়ে বিক্ষোভের বদলে ভার্চুয়াল বিক্ষোভ আয়োজনের আহ্বান জানিয়েছিল।

সূত্র : বিবিসি



আরো সংবাদ