১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বিলিতি করোনার ওষুধ বের করল ব্রিটেনই! করোনা শূন্যের আশায় বিশ্ব

-

ব্রিটেনেই প্রথম দেশ যেখানে করোনার মিউটেশনের পর মারাত্মক সংক্রামক আকার নেয় ভাইরাসটি। কিন্তু এবার এর সুরাহা খুঁজে পেল ব্রিটেনই। অক্সফোর্ডের গবেষকরা যারা এই ChAdOx1-nCoV19 ভ্যাকসিনটি বানিয়েছে তারা জানান যে এই মিউটেডেড ভাইরাসের বিরুদ্ধে ভ্যাকসিন তৈরি করতে পেরেছেন। এ ভ্যাকসিনটিই ভারতে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া কোভিশিল্ড নামে ব্যবহার করছে।

নতুন এই করোনা ভাইরাস তুলনামূলকভাবে ৩০ ভাগ বেশি প্রাণঘাতী৷ ষাটোর্ধ্বদের ক্ষেত্রে মূল করোনা ভাইরাসে প্রতি এক হাজার সংক্রমণে যেখানে দশজনের মৃত্যুর আশঙ্কা থাকে। এই ভাইরাসের প্রসঙ্গে হু-এর প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন জানান, “এখন পর্যন্ত একাধিক বদল, মিউটেশন দেখেছি। কিন্তু এর কেউই দারুণ কিছু ছাপ ফেলতে পারেনি। আশা করছি ওষুধ কিংবা ভ্যাকসিনের মাধ্যমে এই সমস্যা সমাধান করা যাবে।”

ফাইজার তার ফলাফলগুলো একটি প্রিপ্রিন্ট সার্ভারে প্রকাশ করেছে (যার অর্থ তারা পিয়ার-পর্যালোচনার অপেক্ষায় রয়েছে)। মডার্না তার ওয়েবসাইটে ঘোষণা করেছিল যে এর ভ্যাকসিন B.1.1.7-এর সঙ্গে সঙ্গে B.1.351 (দক্ষিণ আফ্রিকাতে প্রথম সনাক্ত)-এর বিরুদ্ধে অ্যান্টিবডিগুলিকে নিরপেক্ষভাবে তৈরি করেছে। এখন, অক্সফোর্ড গবেষকরা তাদের অনুসন্ধানগুলো একটি প্রিপ্রিন্টে প্রকাশ করেছেন।

প্রিপ্রিন্টে সাম্প্রতিক বিশ্লেষণগুলোও বর্ণনা করে দেখিয়েছে যে ChAdOx1 nCoV-19-এর সঙ্গে টিকা দেওয়ার ফলে ভাইরাল সংক্রমণের সময়কাল হ্রাস পেয়েছে। অক্সফোর্ড ভ্যাকসিন পরীক্ষার প্রধান তদন্তকারী প্রফেসর অ্যান্ড্রু পোলার্ড বলেছেন, “ব্রিটেনের ChAdOx1 ভ্যাকসিনের আমাদের পরীক্ষাগুলোর তথ্য থেকে বোঝা যায় যে এ ভ্যাকসিনটি কেবল মূল অতিমারী ভাইরাস থেকে রক্ষা করে না। B.1.1.7-এর বিরুদ্ধেও সুরক্ষা দেয়। অক্সফোর্ডের বিবৃতিতে এমনটাই বলা হয়েছে।

গবেষকরা স্বেচ্ছাসেবীদের কাছ থেকে নেয়া নমুনা বিশ্লেষণ করে ভ্যাকসিনের মূল পর্ব পরীক্ষা করে। ১ অক্টোবর থেকে ১৪ জানুয়ারির মধ্যে গবেষকরা এই স্বেচ্ছাসেবীদের কাছ থেকে নেয়া নমুনা ব্যবহার করেছিলেন। যাদের লক্ষণ অ্যাসিপটোমেটিক ছিল।

ইন্ডিয়ান এক্সপ্রেস


আরো সংবাদ



premium cement
পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে

সকল