২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আবারো সম্পূর্ণ লকডাউনের পথে ব্রিটেন, ঘোষণা বরিসের

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন - ছবি : রয়টার্স

আবারো সম্পূর্ণ লকডাউন ব্রিটেনে। এবারের লকডাউন চলতে পারে ফেব্রুয়ারি পর্যন্ত। দেশটিতে হু হু করে ছড়িয়ে পড়ছে করোনার নতুন ধরন। করোনার নতুন এ ধরনকে রুখতেই আবারো সম্পূর্ণ লকডাউনের পথে হাঁটল দেশটি। ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন সোমবার এই লকডাউনে কথা ঘোষণা করেন। লকডাউনে আবারো ব্ন্ধ করে দেয়া হবে স্কুল-কলেজ। বাজার ও দোকানও খুলতে হবে নির্দেশ মতো। একটি টিভি চ্যানেলে জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে জনসন এসব কথা বলেন।

বরিস জনসন বলেছেন, ‘বেশির ভাগ দেশই সাবধানতার পথে হাঁটছে। টিকা দেয়ার কাজ যখন চলছে, তখন করোনার নতুন ধরন ছড়িয়ে পড়া নিয়ন্ত্রণে আমাদের আরো সতর্ক থাকতে হবে। ইংল্যান্ডে আমাদের জাতীয় লকডাউনের পথে হাঁটতে হবে। ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত চলতে পারে লকডাউন।’

করোনার নতুন এ ধরনের সংক্রমণ ক্ষমতা অনেক বেশি। তাই আরো দ্রুত ছড়িয়ে পড়ছে ভাইরাসটি। এর মধ্যে ব্রিটেনে শুরু হয়ছে টিকাকরণ। কিন্তু যত মানুষকে প্রতিদিন টিকা দেয়া হচ্ছে, তার থেকে অনেক বেশি মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। ওই সংক্রমণ রুখতেই ফের কড়া পদক্ষেপের করল ব্রিটেন।

গত বছর থেকেই ব্রিটেনে করোনায় মৃত্যুর হার অনেক বেশি। তার মধ্যে গত কয়েক দিনে আক্রান্ত যেভাবে বাড়ছে তা বরিস সরকারের কপালে ভাঁজ ফেলার জন্য যথেষ্ট। সোমবার ২৭ হাজারের বেশি মানুষ করোনা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন বলে জানিয়েছেন বরিস। গত মঙ্গলবার এক দিনে আক্রান্ত হয়েছিলেন ৮০ হাজার।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement