২৬ নভেম্বর ২০২০

আঙুলে ফুটিয়ে অ্যান্টিবডি টেস্টে সাফল্য, ঘরেই কোভিড পরীক্ষা!

আঙুলে ফুটিয়ে অ্যান্টিবডি টেস্টে সাফল্য, ঘরেই কোভিড পরীক্ষা! - ছবি : সংগৃহীত

আঙুলে সিরিঞ্জ ফুটিয়ে অ্যান্টিবডি পরীক্ষায় তাৎক্ষণিক সাফল্য পেয়েছে ব্রিটেন। আর তাই এভাবে করোনাভাইরাসের কয়েক লাখ অ্যান্টিবডি পরীক্ষা যাতে মানুষ ঘরে বসে বিনামূল্যে নিজেরাই করতে পারেন, তেমনই পরিকল্পনা করছে ইংল্যান্ড সরকার।

বাড়িতে বসেই এই পরীক্ষার পন্থা ইয়র্কের ডায়াগনিস্টিক্স কোম্পানি অ্যাবিংডন হেল্থের সহায়তায় বের করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যায়। মাত্র ২০ মিনিটেই এই পরীক্ষায় বলে দেয়া যায় কোনো ব্যক্তি করোনা–আক্রান্ত কিনা। এবং গত জুনে মানব শরীরে এধরনের পরীক্ষায় ইংল্যান্ডে ৯৮.‌৬ শতাংশ সাফল্য এসেছে বলে দাবি করা হয়েছে। ইউকে র‌্যাপিট টেস্ট কনসর্টিয়ামের প্রধান তথা অ্যাবিংডন হেল্থ কোম্পানির চেয়ারম্যান ক্রিস হ্যান্ড জানালেন, গত মাসে উলস্টার বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের তত্ত্বাবধানে ৩০০জনের উপর সফলভাবে এই পরীক্ষা করা হয়েছিল।

ব্রিটিশ সরকারের অ্যান্টিবডি টেস্ট প্রোগ্রামের নেতা তথা অক্সফোর্ডে অধ্যাপক স্যর জন বেল বললেন, ‘‌এই র‌্যাপিড টেস্ট খুবই আশ্চর্যজনক এবং এটা দেখিয়েছে যে এটা আমরা নিজেরাই করতে পারব।’‌ এপর্যন্ত ইংল্যান্ডে যে একমাত্র অ্যান্টিবডি পরীক্ষা অনুমোদিত হয়েছে তাতে রক্তের নমুনা নিয়ে গবেষণাগারে পাঠাতে হয়। সেই রিপোর্ট পেতে বেশ কিছু দিন গড়িয়ে যায়। কিন্তু এভাবে পরীক্ষা হলে আরো অনেক সুবিধা হবে বলেই মনে করছে চিকিৎসক মহল।

ইতিমধ্যেই ব্রিটেনের কারখানাগুলিতে আঙুলে ফুটনোর এই পদ্ধতি তৈরি হওয়া শুরু হয়েছে। ব্রিটিশ সরকারের আবেদন মেনে প্রথমে এই টেস্ট কিটগুলো স্বাস্থ্যকর্মীদের বিলি করা হবে। তারপর মানুষের বাড়ি বাড়ি দেয়া হবে।

হ্যান্ড বললেন, করোনাভাইরাস যদি ফ্লু হয়ে থাকে তাহলে গণ-অ্যান্টিবডি টেস্ট দরকার। যাতে বোঝা যায় মানুষের শরীরে প্রতিষেধক কীভাবে কাজ দেবে। সেজন্যই এই পন্থা, বলছেন বিজ্ঞানীরা।‌
সূত্র : আজকাল


আরো সংবাদ