২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ব্রিটেনে দাস ব্যবসায়ীর মূর্তি সরিয়ে কৃষ্ণাঙ্গ বিক্ষোভকারীর মূর্তি স্থাপন

- সংগৃহীত

যুক্তরাজ্যের ব্রিস্টলে ১৭শ’ শতকের এক দাস ব্যবসীর মূর্তি সরিয়ে এক কৃষ্ণাঙ্গ বিক্ষোভকারীর মূর্তি স্থাপন করা হয়েছে। ব্রিটেনের বন্দর নগরী ব্রিস্টলে বর্ণবাদ বিরোধের জের ধরে ৭ জুন বিক্ষোভকারীরা এডওয়ার্ড কলস্টন নামের ওই দাস ব্যবসায়ীর মূর্তিটি বন্দরের বাইরে ফেলে দেয়। তারপর বুধবার ওই স্থানে মার্ক কুইন নামের এক শিল্পী প্রতিবাদী কৃষ্ণাঙ্গ জেন রেডের ভাস্কর্য স্থাপন করেছেন।

মূর্তিটি আজ ভোরে শহরের কর্মকর্তাদের অনুমোদন ছাড়াই ওই স্থানে স্থাপন করা হয়েছে। জেন রেডের ওই ভাস্কর্যটির নাম দেয়া হয়েছে ‘ক্ষমতার উৎস (জেন রিড) ২০২০’।

এডওয়ার্ড কলস্টন ছিলেন ১৭শ’ শতাব্দীর একজন দাস ব্যবসায়ী। যিনি আটলান্টিক জুড়ে দাসত্বাধীন আফ্রিকানদের আমেরিকাতে বিক্রি করে অর্থ উপার্জন করতেন। লন্ডনের দক্ষিণ-পশ্চিমে ব্রিস্টল শহরে তার অর্থ সাহায্যে নির্মিত কিছু স্কুল ও দাতব্য সংস্থা রয়েছে। কিন্তু গত মে মাসে মিনিয়াপলিসের পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ আমেরিকান জর্জ ফ্লয়েডের মৃত্যুর প্রতিবাদ ছাড়া বিশ্বে ছড়িয়ে পড়ে। ওই মূর্তিটি বিশ্বব্যাপী বর্ণবাদ ও দাসত্ব সমর্থনের প্রতীক হওয়ায় তা বিক্ষোভকারীরা সরিয়ে ফেলেছিল।

ব্রিটেনের অন্যতম বিখ্যাত ভাস্কর কুইন এ বিষয়ে বলেন, জেন রেডের উঁচুতে দাঁড়িয়ে আকাশের দিকে মুষ্টিবদ্ধ হাত তুলে ধরার দৃশ্যটি ভাস্কর্যে ফুটিয়ে তোলা হয়েছে।

জেন রিড গার্ডিয়ান সংবাদপত্রকে বলেন, নতুন এই মূর্তিটি অবিশ্বাস্য হয়েছে। এটি প্রতিবাদের ভাষা প্রকাশে কাজ করবে। তবে নগর কর্তৃপক্ষ জানিয়েছে কলস্টনের মূর্তিটি এখন একটি যাদুঘরে স্থাপন করা হবে। ভাস্কর কুইন বলেন, এই শিল্পকর্মটি এখন জনগণের অস্থায়ী প্রদর্শনের জন্য স্থাপন করা হয়েছে। সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement