২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মিয়ানমার সেনাপ্রধান ও উপ-সেনাপ্রধানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

মিয়ানমার সেনাপ্রধান ও উপ-সেনাপ্রধানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা - ছবি: সংগৃহীত

মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর জুলুম, নির্যাতন ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে প্রথমবারের মতো মিয়ানমার সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাইয়িং ও ডেপুটি সেনাপ্রধান জেনারেল সোয়ে উইনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য। সোমবার বরিস জনসন সরকার এ নিষেধাজ্ঞা আরোপ করে।

মানবাধিকার লঙ্ঘনের দায়ে মিয়ানমারের দুই শীর্ষ সেনা কর্মকর্তাসহ বিশ্বের বিভিন্ন দেশের আরো ৪৯ জনের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। মঙ্গলবার যুক্তরাজ্যের হাই কমিশন এ তথ্য জানিয়েছে।

দেশটির পররাষ্ট্রসচিব ডোমিনিক র‌াব জানান, সরকার ব্রেক্সিট-পরবর্তী যুক্তরাজ্যকে সম্পদ জমা রাখার স্থান হতে দেবে না। এছাড়া যারা গুরুতর মানবাধিকার লঙ্ঘন করেছে এবং মানবাধিকার লঙ্ঘনের সাথে জড়িত, তাদের যুক্তরাজ্যে প্রবেশ করতে দেয়া হবে না। অর্থ পাচারের জন্য যুক্তরাজ্যের ব্যাংক ব্যবহার করতে দেয়া হবে না। ব্রিটিশ অর্থনীতি থেকে মুনাফা অর্জনে নিষেধাজ্ঞা আরোপ করা হবে।  

এই নিষেধাজ্ঞার প্রথম তালিকায় চিহ্নিত ব্যক্তিদের মধ্যে বেশিরভাগ রাশিয়া ও সৌদি আরবের নাগরিক। তবে তাদের মধ্যে মিয়ানমারের সেনাবাহিনীর কমান্ডার ইন চিফ মিন অং হ্লাইং ও ডেপুটি কমান্ডারইন চিফ সোয়ে উইন রয়েছেন, তারা উভয়ই রাখাইন রাজ্যের রোহিঙ্গা নির্যাতনের জন্য দায়ী।

যুক্তরাজ্যে এটিই প্রথমবারের মতো যারা মানবাধিকার লঙ্ঘন করেছে এবং মানবাধিকার লঙ্ঘনের সাথে জড়িত তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘটনা। ইতোপূর্বে জাতিসংঘ ও ইউরোপিয় ইউনিয়ন কর্তৃক আরোপিত নিষেধাজ্ঞাকে সমর্থন জানিয়েছিল দেশটি।

তিনি আরো জানান, এই তালিকায় প্রথমেই রয়েছে ২৫ জন রাশিয়ার নাগরিক, যারা মূলত নিরীক্ষক সের্গেই ম্যাগনিতস্কির সাথে দুর্ব্যাবহার ও তার মৃত্যুর জন্য দায়ী। সের্গেই রাশিয়ার একদল শুল্ক কর্মকর্তা ও পুলিশ সদস্যদের দ্বারা সংঘটিত বিশ্বব্যাপি ব্যাপক দূর্নীতির তথ্য প্রকাশ করেছিলেন। এছাড়া রয়েছে ২০ জন সৌদি আরবের নাগরিক, যারা সাংবাদিক জামাল খাশোগি হত্যার সাথে জড়িত ছিল। এবং আরো রয়েছে উত্তর কোরিয়ার গোলাগুলিতে সংঘটিত জোরপূর্বক শ্রম, নির্যাতন ও হত্যার সাথে জড়িত দুটি সংস্থা।

সূত্র : টিবিএস নিউজ


আরো সংবাদ



premium cement
বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে

সকল