২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ব্রিটেনে বৈষম্যের শিকার মুসলিমরা, করোনায় মৃত্যুর হার বেশি

- ছবি : সংগৃহীত

যুক্তরাজ্যের ইংল্যান্ড ও ওয়েলসে মুসলিম পুরুষদের মধ্যে কোভিড-১৯'এ আক্রান্ত হয়ে মৃত্যুর হার সব থেকে বেশি পরিলক্ষিত হচ্ছে। সকল ধর্মাবলম্বীদের মাঝে করা পরিসংখ্যান অনুযায়ী যুক্তরাজ্য জাতীয় পরিসংখ্যান (ওএনএস) তথ্যটি জানিয়েছে।

গত শুক্রবার করা ওএনএসের প্রকাশিত পরিসংখ্যানে দেখা গেছে, করোনভাইরাস প্রাদুর্ভাবের প্রথম কয়েক মাসেই মুসলিম পুরুষদের মধ্যে মৃত্যুর হার ছিল প্রতি এক লাখে ১৯৮ জনের বেশি। আর প্রতি লাখে নারী মৃত্যুর হার ৯৮ জন।

অপরদিকে, কোনো ধর্মীয় ভিত্তি ছাড়া ইউরোপে ২০১১ সালের আদমশুমারী অনুযায়ী প্রতি লাখে পুরুষের মৃত্যুর হার ৮০ দশমিক সাত জন ও প্রতি এক লাখে নারী মৃত্যুর হার মাত্র ৪৭ দশমিক ৯।

ইংল্যান্ড ও ওয়েলসে গত ২ মার্চ থেকে ১৫ মে পর্যন্ত সংখ্যালঘু সম্প্রদায়ের মধ্যে করা পরিসংখ্যান অনুযায়ী ব্রিটেনের মৃত্যুর হারের সম্পর্কিত এই তথ্য প্রকাশিত হয়েছে।

ওএনএসের ওই প্রতিবেদনে বলা হয়েছে, জাতিগতভাবে মৃত্যুর এই পার্থক্য ব্যাখ্যা করছে ইউরোপে ধর্মীয় গোষ্ঠীর বেঁচে থাকা, আর্থ-সামাজিক মর্যাদার অবনতি ও সংখ্যালঘুদের জাতিগত বিন্যাসের তফাৎ রয়েছে।

মুসলিম কাউন্সিল অফ ব্রিটেনের সেক্রেটারি-জেনারেল হারুন খান বলেছেন, ওএনএসের অনুসন্ধানের ফলে যুক্তরাজ্য সরকারের মুসলিমদের মৃত্যুর এই ব্যাপক পার্যথকের বিষয়টি জানার সুযোগ হয়েছে।

খান এক বিবৃতিতে বলেন, ওএনএসের পরিসংখ্যানে শিক্ষাবিদ ও চিকিৎসকরা কয়েক মাস ধরে মুসলিম সম্প্রদায়ের এই সমস্যা চিহ্নিত করেছে। কোভিড-১৯'এ মুসলিমদের ব্যাপকহারে মৃত্যুর সমাধান প্রয়োজন।

তিনি আরো বলেন, তবুও ব্রিটেন সরকার স্বাস্থ্যসেবায় বৈষম্য ও বর্ণবাদের বিষয়টি অস্বীকার করছে। ব্রিটিশ মুসলমানদের অতিরিক্ত মৃত্যুর কারণ তদারকি না করে সমস্যাটি অস্বীকার করে চলেছে।

ইংল্যান্ড ও ওয়েলসের কৃষ্ণাঙ্গ ও এশীয়দের কোভিড -১৯'এ আক্রান্তের মারাত্মক ঝুঁকিতে রয়েছে।

এছাড়াও গত সপ্তাহে, পাবলিক হেলথ ইংল্যান্ডের (পিএইচই) ফাঁস হওয়া রিপোর্টে দেখা গেছে, ব্রিটেনে বর্ণবাদ ও সামাজিক বৈষম্য কৃষ্ণাঙ্গ, এশীয় ও সংখ্যালঘু সম্প্রদায়ের কোভিড -১৯'এ মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে তুলেছে।

ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত যুক্তরাজ্যে করোনায় মোট মৃত্যুর সংখ্যা ৪২ হাজার ৪৬১।

সূত্র : মিডল ইস্ট আই


আরো সংবাদ



premium cement
সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস

সকল