২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

করোনা রোগী সনাক্ত করবে কুকুর

- প্রতীকী ছবি

কুকুর কি করোনা সংক্রমিতদের চিনিয়ে দিতে পারবে এমন পরীক্ষা করবে গবেষকরা। কোনও টেস্টিং কিট ছাড়াই কিভাবে কোভিড-১৯ সংক্রমিতদের সনাক্ত করা যায় সেই দিকে তাকিয়ে কুকুরের স্বভাবগত এই বৈশিষ্ট্যকে পরীক্ষা করে দেখা হবে।

ব্রিটেন সরকার জানিয়েছে, ৬ লাখ ৬ হাজার ডলার এই গবেষণায় দেওয়া হয়েছে। এই গবেষণা যৌথভাবে করবে ডারহাম বিশ্ববিদ্যালয়ের লন্ডন স্কুল অফ হাইজিন এন্ড ট্রপিক্যাল মেডিসিন এবং ব্রিটিশ চ্যারিটি মেডিক্যাল ডিটেকশন ডগস।

ইনোভেশন মিনিস্টার জেমস বেথেল জানিয়েছেন, “বায়ো-ডিটেকশন কুকুররা কিছুধরনের ক্যান্সার সনাক্ত করতে পারে এবং আমাদের বিশ্বাস এই আবিষ্কার দ্রুত সঠিকভাবে ফলাফল দেবে, টেস্টের সংখ্যা বাড়াতে এই সিদ্ধান্ত বিশেষভাবে ফল দেবে বলেও মনে করা হচ্ছে।“

জানা গিয়েছে, ছয়টি ল্যাবরেডর এবং স্প্যানিয়েলকে লন্ডন হাসপাতালের কোভিড-১৯ আক্রান্ত রোগীদের গন্ধের স্যাম্পেল দেওয়া হবে। করোনা সংক্রমিত নয় এমন মানুষদের সঙ্গে তাদের গন্ধ আলাদা করতেও শেখানো হবে কুকুরদের।

মেডিক্যাল ডিটেকশন ডগস জানিয়েছে, এর আগেও তারা ক্যান্সার, ম্যালেরিয়া এবং পারকিনসন রোগ সনাক্ত করতে কুকুরদের প্রশিক্ষণ দিয়েছে।

এই গবেষণা যদি সফল হয়, মাত্র একঘণ্টায় একটি কুকুর ২৫০ জন মানুষকে শুকে দেখবে যে তিনি করোনা আক্রান্ত কি না। শুধু তাই নয়, পাব্লিক স্পেস এবং এয়ারপোর্টে এই কুকুরদের ব্যবহার করা হবে বলেও জানা গিয়েছে। আমেরিকা এবং ফ্রান্সের গবেষকরাও করোনা সংক্রমিতদের ধরতে কুকুরদের প্রশিক্ষণ দিতে শুরু করেছে।

ইউনাইটেড স্টেটস, নেদারল্যান্ড এবং হংকং থেকে জানা গিয়েছিল, কমসংখ্যক কুকুর তাদের মালিকদের সংস্পর্শে এসে করোনা আক্রান্ত হয়েছেন।
কলকাতা24x7


আরো সংবাদ



premium cement
‘সংসদ সদস্যরা নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন না’ ফরিদপুরে বেইলি ব্রিজ অপসারণ করে স্থায়ী ব্রিজ নির্মাণের দাবিতে মানববন্ধন ঈশ্বরদীতে তাপমাত্রা ৪১.২ ডিগ্রি বাংলাদেশকে এভিয়েশন হাব হিসেবে গড়তে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য অশ্লীল নৃত্য পরিবেশনের অভিযোগে ৫ জন‌ আটক ঈশ্বরদীতে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ তীব্র তাপদাহে খাবার স্যালাইন ও শরবত বিতরণ করল একতা বন্ধু উন্নয়ন ফাউন্ডেশন গলাচিপায় পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু উপজেলা নির্বাচনে অনিয়ম হলে কঠোর হস্তে দমন করা হবে : ইসি শিশু সন্তান অপহরণ করে মুক্তিপণ দাবি, সৎ বাবাসহ গ্রেফতার ২ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা

সকল