০৬ জুন ২০২০

করোনা রোগী সনাক্ত করবে কুকুর

কুকুর কি করোনা সংক্রমিতদের চিনিয়ে দিতে পারবে এমন পরীক্ষা করবে গবেষকরা। কোনও টেস্টিং কিট ছাড়াই কিভাবে কোভিড-১৯ সংক্রমিতদের সনাক্ত করা যায় সেই দিকে তাকিয়ে কুকুরের স্বভাবগত এই বৈশিষ্ট্যকে পরীক্ষা করে দেখা হবে।

ব্রিটেন সরকার জানিয়েছে, ৬ লাখ ৬ হাজার ডলার এই গবেষণায় দেওয়া হয়েছে। এই গবেষণা যৌথভাবে করবে ডারহাম বিশ্ববিদ্যালয়ের লন্ডন স্কুল অফ হাইজিন এন্ড ট্রপিক্যাল মেডিসিন এবং ব্রিটিশ চ্যারিটি মেডিক্যাল ডিটেকশন ডগস।

ইনোভেশন মিনিস্টার জেমস বেথেল জানিয়েছেন, “বায়ো-ডিটেকশন কুকুররা কিছুধরনের ক্যান্সার সনাক্ত করতে পারে এবং আমাদের বিশ্বাস এই আবিষ্কার দ্রুত সঠিকভাবে ফলাফল দেবে, টেস্টের সংখ্যা বাড়াতে এই সিদ্ধান্ত বিশেষভাবে ফল দেবে বলেও মনে করা হচ্ছে।“

জানা গিয়েছে, ছয়টি ল্যাবরেডর এবং স্প্যানিয়েলকে লন্ডন হাসপাতালের কোভিড-১৯ আক্রান্ত রোগীদের গন্ধের স্যাম্পেল দেওয়া হবে। করোনা সংক্রমিত নয় এমন মানুষদের সঙ্গে তাদের গন্ধ আলাদা করতেও শেখানো হবে কুকুরদের।

মেডিক্যাল ডিটেকশন ডগস জানিয়েছে, এর আগেও তারা ক্যান্সার, ম্যালেরিয়া এবং পারকিনসন রোগ সনাক্ত করতে কুকুরদের প্রশিক্ষণ দিয়েছে।

এই গবেষণা যদি সফল হয়, মাত্র একঘণ্টায় একটি কুকুর ২৫০ জন মানুষকে শুকে দেখবে যে তিনি করোনা আক্রান্ত কি না। শুধু তাই নয়, পাব্লিক স্পেস এবং এয়ারপোর্টে এই কুকুরদের ব্যবহার করা হবে বলেও জানা গিয়েছে। আমেরিকা এবং ফ্রান্সের গবেষকরাও করোনা সংক্রমিতদের ধরতে কুকুরদের প্রশিক্ষণ দিতে শুরু করেছে।

ইউনাইটেড স্টেটস, নেদারল্যান্ড এবং হংকং থেকে জানা গিয়েছিল, কমসংখ্যক কুকুর তাদের মালিকদের সংস্পর্শে এসে করোনা আক্রান্ত হয়েছেন।
কলকাতা24x7


আরো সংবাদ

প্রতিষ্ঠান খুলে শিক্ষার্থীদের বিপদে ফেলতে চাই না : প্রধানমন্ত্রী (২৩৯৮২)নুতন মেসি লুকা রোমেরো (১৩০৬৪)ডা. জাফরুল্লাহ চৌধুরীর স্বাস্থ্যের অবনতি (১৩০৬২)গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত করোনা টেস্ট কিট অনুমোদনে স্বাস্থ্যমন্ত্রীকে লিগ্যাল নোটিশ (১১০৭৩)শরীরে করোনা উপসর্গ, ভর্তি নিল না কেউ, স্ত্রীর কোলে ছটফট করে স্বামীর মৃত্যু (৭৪০৭)মোহাম্মদ নাসিমের অবস্থার অবনতি, জরুরি অস্ত্রোপচার চলছে (৭৩৪৫)সাবধান! ভুলেও এই ছবিটি স্মার্টফোনের ওয়ালপেপার করবেন না (৬৩৮৪)যে কারণে 'এ পজিটিভ' রক্তে করোনা আক্রান্তের ঝুঁকি বেশি (৬২৮৭)বাংলাদেশে করোনায় আক্রান্ত ৬০ হাজার ছাড়ালো, নতুন মৃত্যু ৩০ (৬২১১)কেরালায় আনারস খেয়ে গর্ভবতী হাতির মৃত্যু নিয়ে সবশেষ যা জানা গেছে (৬০৬১)




justin tv