০৩ এপ্রিল ২০২০

ফিলিস্তিন ইস্যুতে মার্কিন কংগ্রেসে ইসরাইলবিরোধী প্রস্তাব পাস

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ইসরাইল-ফিলিস্তিন সঙ্ঘাতের দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানের প্রতি সমর্থন পুনর্ব্যক্তের মাধ্যমে শুক্রবার নতুন একটি প্রস্তাব পাস করেছে। এই প্রস্তাবে পশ্চিম তীরে বসতি সম্প্রসারণের ব্যাপারে ইসরাইলকে সতর্ক করা হয়েছে।

প্রতিনিধি পরিষদে ২২৬-১৮৮ ভোটে পাস হয় ইসরাইলবিরোধী নতুন এই প্রস্তাব। ট্রাম্প প্রশাসনের ইসরাইলপন্থী নীতির পাল্টা জবাব হিসেবেই প্রতিনিধি পরিষদ নতুন এই প্রস্তাব পাস করেছে। যদিও ডেমোক্র্যাট সমর্থিত এই প্রস্তাব মানতে বাধ্য নয় ইসরাইল।

এই প্রস্তাব নিয়ে অনুষ্ঠিত বিতর্কে ডেমোক্র্যাট আইনপ্রণেতা জেমি রাসকিন বলেন, ২০ বছরেরও বেশি সময় ধরে আমেরিকা ও ইসরাইলের নেতারা দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানে পৌঁছানোর চেষ্টা করছেন। উদ্দেশ্য একটি গণতান্ত্রিক ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা। আর সে সাথে গড়ে তোলা একটি গণতান্ত্রিক ইসরাইল রাষ্ট্র।

এ সময় তিনি আরো জানান, ইসরাইল যাতে পশ্চিম তীরে বসতি সম্প্রসারণ করতে না পারে সে ব্যাপারে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ বেশ সচেষ্ট। নতুন প্রস্তাবে এ বিষয়টিও উল্লেখ করা হয়েছে। আলজাজিরা।


আরো সংবাদ

সব দরজা খুলে দিলো বাংলাদেশ ব্যাংক (১৯২১৭)এশিয়ায় করোনা কত দিন থাকবে? জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (১৮৯৮১)যেভাবে রেবিয়ে আসছে আরো ভয়ঙ্কর অনেক প্রাণঘাতী ভাইরাস (১৫৫০০)‘একটা পয়সাও হাতে নেই, চারদিন ধরে শুধু পানি খেয়ে বেঁচে আছি’ (১৩২৩৫)আবেগে কেঁদে ফেললেন আবুধাবির ক্রাউন প্রিন্স (১১৭৫৯)করোনাভাইরাস : ভারতে মাওলানা সাদ ও তাবলিগ জামাত কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা (৯৭৬৯)মার্কিন বিমানবাহী জাহাজের ৫০০০ নৌ সেনা মারা পড়বে! (৮৯৪০)করোনার বিপক্ষে জিতবে বাংলাদেশ (৮৫৬৯)মুসলিমদেরকে দোষারোপের জন্য দিল্লির মসজিদকে ব্যবহার করা হচ্ছে : ক্রুদ্ধ ওমর আবদুল্লাহ (৬৯১৬)এশিয়ায় করোনা কত দিন থাকবে? জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (৬৭৭৪)