২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আরকানকে তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের প্রধান করলেন এরদোগান

হাফিজি গায়ে আরকান - ছবি : সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগান দেশের কেন্দ্রীয় ব্যাংকের প্রধান হিসেবে হাফিজি গায়ে আরকানকে নিয়োগ করেছেন। এর মাধ্যমে প্রথম নারী গভর্নর পেল সেন্ট্রাল ব্যাংক অব টার্কি। ৪১ বছর বয়স্ক আরকান তুরস্কে তেমন পরিচিত না হলেও মার্কিন করপোরেট জগতে বর্ণাঢ্য ক্যারিয়ারের অধিকারী। সঙ্কটে থাকা তুর্কি অর্থনীতিকে চাঙ্গা করার ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে বলে ধারণা করা হচ্ছে।

আরকান আর্থিক প্রতিষ্ঠান, ব্যাংক, বিনিয়োগ, ঝুঁকি ব্যবস্থাপনা, প্রযুক্তি, ডিজিটাল উদ্ভাবনের মতো কাজে মার্কিন করপোরেট দুনিয়ায় ব্যাপকভাবে পরিচিত মুখ।

আরকান ১৯৮২ সালে ইস্তাম্বুলে জন্মগ্রহণ করেন। তার বাবা ও মা প্রকৌশলী। তিনি তুরস্কের শীর্ষস্থানীয় বিদ্যালয় ইস্তাম্বুল হাই স্কুলে পড়াশোনা করেছেন। পরে তুরস্কের অন্যতম মর্যাদাপূর্ণ বোগাজিসি বিশ্ববিদ্যালয় থেকে ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা করেন। তিনি ২০০৬ সালে যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যায় থেকে অপারেশন্স রিসার্চ অ্যান্ড ফিন্যান্সিং ইঞ্জিনিয়ারিংয়ে ডক্টরেট ডিগ্রি গ্রহণ করেন।

আরকান হার্ভার্ড বিজনেস স্কুল এবং স্ট্যানফোর্ড গ্রাজুয়েট স্কুল অব বিজনেস থেকে যথাক্রমে ২০১৫ ও ২০১৬ সালে বিজনেস প্রোগ্রাম সম্পন্ন করেন।

তিনি ইতোমধ্রেই বৈশ্বিক বিনিয়োগ ব্যাংক গোল্ডম্যান স্যাচস, ফার্স্ট রিপাবলিকান ব্যাংক, ক্রেইন নিউ ইয়র্ক বিজনেস, স্যান ফ্রানসিসকো বিজনেস টাইমস ইত্যাদি প্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ পদে চাকরি করেছেন। ৪০-এর কম বয়সে একমাত্র নারী হিসেবে তিনি যুক্তরাষ্ট্রের ১০০টি বৃহত্তম মার্কিন ব্যাংকের একটিতে প্রেসিডেন্ট বা সিইও পদবিতে কাজ করার রেকর্ডও গড়েছেন তিনি।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement