২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

পররাষ্ট্র, প্রতিরক্ষাসহ অনেকেই বাদ এরদোগানের নতুন মন্ত্রিসভা থেকে

এরদোগান - ছবি : সংগৃহীত

নতুন মন্ত্রীদের নিয়ে নতুন যুগ শুরু করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। গতকাল শনিবার শপথ গ্রহণের পর মন্ত্রিসভায় ব্যাপক পরিবর্তন এনেছেন। দুজন বাদে মন্ত্রিসভার সব সদস্যই নতুন।

পররাষ্ট্রমন্ত্রী হিসেবে মেভলুত চেভুসোগ্লুর স্থানে এসেছেন জাতীয় গোয়েন্দা সংস্থা এমআইটির প্রধান হাকান ফিদান। আর সাবেক অর্থনীতিবিভাগের প্রধান মেহমেত সিমসেক হয়েছেন নতুন অর্থমন্ত্রী। এই পরিবর্তন নিয়ে অনেক আগে থেকেই আভাস পাওয়া যাচ্ছিল।

চিফ অব স্টাফ জেনারেল ইয়সার গুলার হয়েছেন নতুন প্রতিরক্ষামন্ত্রী। আগে এই পদে ছিলেন হুলুসি আকার। নতুন আইনমন্ত্রী হয়েছেন ইলম্যাজ টুনক। তিনি স্থলাভিষিক্ত হয়েছেন বাকির বোজদাগের।

নতুন ভাইস প্রেসিডেন্ট হিসেবে সেভদেট ইলম্যাজের নাম ঘোষণা করেছেন এরদোগান। তিনি ফুয়াত ওকতের স্থলাভিষিক্ত হয়েছেন। অন্য আর কাউকে ওই পদে নিযুক্ত না করায় একজন ভাইস প্রেসিডেন্টকে নিয়েই কাজ করবেন এরদোগান।

আলজেরিয়ায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মাহিনুর ওজদেমিরকে নতুন পরিবার ও সামাজিক নীতিবিষয়ক মন্ত্রী করা হয়েছে। তিনি দেরিয়া ইয়ানিকের স্থলাভিষিক্ত হয়েছেন।

পাঁচ বছর ধরে ইস্তাম্বুলের গভর্নর হিসেবে দায়িত্ব পালনকারী আলী ইয়েরলিকায়াকে নতুন স্বরাষ্ট্রমন্ত্রী করা হয়েছে। তিনি সুলায়মান সোয়লুর স্থলাভিষিক্ত হয়েছেন।

কেবলমাত্র স্বাস্থ্যমন্ত্রী ফাহরেতিন কোকা এবং সংস্কৃতি ও পর্যটনমন্ত্রী মেহমেত নুরি এরসয় তাদের পদ ধরে রাখতে পেরেছেন।

শনিবার এরদোগান ঘোষণা করেন, মঙ্গলবার নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠক অনুষ্ঠিত হবে।
এরদোগান শনিবারই তৃতীয় মেয়াদের জন্য প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেন।

সূত্র : ডেইলি সাবাহ

 


আরো সংবাদ



premium cement
অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার

সকল