১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ন্যাটো সদস্যপদ পেতে ফিনল্যান্ডকে সমর্থন করবেন এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান - ছবি : সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান শুক্রবার বলেন, ন্যাটো সদস্যপদের জন্য ফিনল্যান্ডের আবেদনকে অনুসমর্থন করতে তার সরকার এগিয়ে যাবে এর ফলে সুইডেনের আগেই ওই সামরিক জোটে ফিনল্যান্ডের যোগদানের পথ পরিষ্কার হয়ে যাবে।

আংকারায় ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোর আংকারা সফরের সময়ে দু দেশের নেতার বৈঠকে এই যুগান্তকারী সিদ্ধান্ত নেয়া হয়। কয়েক দশকে জোট নিরপেক্ষতাকে পরিত্যাগ করে, ইউক্রেনে রুশ আক্রমণের প্রেক্ষাপটে ১০ মাস আগে ফিনল্যান্ড ও সুইডেন উভয়ই ন্যাটোর সদস্য হবার জন্য আবেদন করে।

ন্যাটো তার সম্প্রসারণের জন্য বর্তমান ৩০টি সদস্য রাষ্ট্রের অভিন্ন অনুমোদন চায়। তুরস্ক ও হাঙ্গেরি হচ্ছে দু’টি মাত্র দেশ যারা ওই নর্ডিক দেশগুলোর আবেদনকে এখনো অনুমোদন দেয়নি। তুরস্কের সরকার সুইডেন ও ফিনল্যান্ড উভয়ের বিরুদ্ধে এই অভিযোগ এনেছে যে তুরস্ক যাদেরকে সন্ত্রাসী সংগঠন মনে করে তাদের বিরুদ্ধে এ দু’টি দেশ খুব নমনীয় নীতি অনুসরণ করে। তবে সুইডেনের বিরুদ্ধে তুরস্কের আপত্তিটা আরো বেশি।

নিনিস্তোর সঙ্গে বৈঠকের পর আংকারায় এক সংবাদ সম্মেলনে এরদোগান বলেন, ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক অনুযায়ী প্রতিশ্রুতি পূরণের ক্ষেত্রে আমরা লক্ষ্য করেছি ফিনল্যান্ড যথার্থ ও দৃঢ় পদক্ষেপ নিয়েছে।

প্রেসিডেন্ট আরো বলেন, আমাদের দেশের নিরাপত্তার স্পর্শকাতরতা বিবেচনা করে এবং ন্যাটোতে ফিনল্যান্ডের প্রবেশের প্রটোকলে যে অগ্রগতি হয়েছে, তার ভিত্তিতে আমরা আমাদের সংসদে এই আবেদনকে অনুসমর্থন দানের প্রক্রিয়া শুরুর সিদ্ধান্ত নিয়েছি।

এরদোগানের এই সম্মতির পর, ফিনল্যান্ডের আবেদনটি এখন তুরস্কের সংসদে উত্থাপন করা হবে আর সেখানে প্রেসিডেন্টের দল এবং তার সমর্থকদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। আশা করা হচ্ছে ১৪ মে তুরস্কের প্রেসিডেন্ট ও সংসদ নির্বাচনের আগেই ফিনল্যান্ডের আবেদনটি অনুসমর্থন লাভ করবে।

ন্যাটোতে সুইডেনের যুক্ত হবার বিষয়ে তুরস্কের ইচ্ছা সম্পর্কে মন্তব্য করতে গিয়ে এরদোগান বলেন, সেটি নির্ভর করছে সুইডেনের দৃঢ় পদক্ষেপের উপর।
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement
৬ জেলায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ রাখাইনে তুমুল যুদ্ধ, মর্টার শেলের শব্দে প্রকম্পিত সীমান্ত এলাকা হামলার ব্যাপারে ইসরাইল নিজেই সিদ্ধান্ত নেবে : নেতানিয়াহু ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া পিকআপচালককে হত্যা করে রেললাইনে লাশ ফেল গেল দুর্বৃত্তরা এক মাস না যেতেই ভেঙে গেলো রাজকীয় বিয়ে! ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭

সকল