১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

তুরস্কে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন ১৪ মে

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। - ছবি : সংগৃহীত

তুরস্কে আগামী ১৪ মে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান।

শুক্রবার নির্বাচনী সিদ্ধান্তে স্বাক্ষর করার পর এক ভাষণে এরদোগান বলেন, ‘আমাদের জাতি আগামী ১৪ মে প্রেসিডেন্ট ও সংসদ সদস্যদের নির্বাচিত করতে ভোটকেন্দ্রে যাবেন।’

অবশ্য নির্বাচনের এ তারিখের ব্যাপারে একটি আগাম পূর্বাভাস গত সপ্তাহেই এরদোগানের এক ভাষণে পাওয়া গিয়েছিল।

আগামী নির্বাচনটি হবে কয়েক দশকের মধ্যে দেশটির সবচেয়ে তাৎপর্যপূর্ণ নির্বাচন। কারণ দুই দশক ধরে শাসন ক্ষমতায় থাকা এরদোগানের শাসন ক্ষমতায় কিছুটা ঝুঁকির সৃষ্টি হয়েছে।

এ নির্বাচনে প্রেসিডেন্ট পদে এরদোগানের প্রধান প্রতিদ্বন্দ্বী দেশটির পার্লামেন্টে দ্বিতীয় বৃহত্তম দল দি রিপাবলিকান পিপলস পার্টির (সিএইচপি) প্রধান কামাল কিলিসদারোগ্লু।

বিরোধীরা দাবি করে আসছে, দেশটির অর্থনীতি দুর্বল হয়ে পড়েছে। তার ওপর গত মাসে ভয়াবহ ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতির জন্য এরদোগান সরকারের ব্যবস্থাপনাকে দায়ী করছে বিরোধীরা।

এরদোগান ২০০৩ সাল থেকে তুরস্কের নেতৃত্ব দিয়ে আসছে। প্রধানমন্ত্রী থেকে ২০১৪ সালে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হন। তবে এখনো তার তাৎপর্যপূর্ণ জনসমর্থন রয়েছে, এমনকি তার দল একে পার্টিতেও।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি

সকল