২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

তুরস্কে জাতীয় নির্বাচন ১৪ মে!

তুরস্কে জাতীয় নির্বাচন ১৪ মে! - ছবি : সংগৃহীত

তুরস্কের জাতীয় নির্বাচন ১৪ মে হতে পারে। তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগান বুধবার ক্ষমতাসীন একে পার্টির পার্লামেন্ট সদস্যদের উদ্দেশে দেয়া বক্তৃতাকালে এই ইঙ্গিত দিয়েছেন। তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে ৪৫ হাজারের বেশি লোক নিহত হওয়া সত্ত্বেও এরদোগান আগে ঘোষিত সময় অনুযায়ীই নির্বাচন করতে চাচ্ছেন বলে এতে মনে হচ্ছে।

এরদোগান পার্লামেন্ট সদস্যদের বলেন, 'এই জাতির যা প্রয়োজন তা ইনশাল্লাহ ১৪ মে করবে।'

ভূমিকম্পের কারণে অনেকের মনে হচ্ছিল, দেশটির প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন পিছিয়ে যেতে পারে।

ভূমিকম্পের আগে এরদোগানের জনপ্রিয়তা কমছিল বলে ধারণা করা হচ্ছিল। বিশেষ করে জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়া এবং তুরস্কের মুদ্রা লিরার মানের পতনের কারণে। এছাড়া ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সহায়তা করার ক্ষেত্রে ধীর গতির অভিযোগও রয়েছে।
তবে এরদোগান সমস্যার কথা স্বীকার করেও বলেন, এ নিয়ে নেতিবাচক প্রচারণাও আছে।

নিজের শাসনকাল তৃতীয় দশকে টেনে নিতে আগ্রহী এরদোগান ইতোপূর্বে বলেছিলেন, তিনি জুনের ছুটি এড়ানোর জন্য নির্বাচন মে মাসে এগিয়ে আনতে চান। জনমত জরিপে দেখা যাচ্ছে, এরদোগান এবার সবচেয়ে বড় নির্বাচনী চ্যালেঞ্জের মুখে পড়তে যাচ্ছেন।
সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
শাস্তি কমিয়ে সড়ক পরিবহন আইন সংশোধনে উদ্বেগ টিআইবির যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাব : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে নিহত ৪

সকল