২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

তুরস্কে বিপর্যস্ত ১০ শহরে কর্মী ছাঁটাই নিষিদ্ধ

তুরস্কে বিপর্যস্ত ১০ শহরে কর্মী ছাঁটাই নিষিদ্ধ। - ছবি : সংগৃহীত

তুরস্কের ভূমিকম্পে বিধ্বস্ত প্রদেশগুলোর ১০টি শহরে আপাতত কর্মী ছাঁটাই নিষিদ্ধ করেছে দেশটির সরকার। এর পাশাপাশি ওই অঞ্চলে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও বিভিন্ন ক্ষেত্রের কর্মীদের আর্থিক সহায়তার ঘোষণা দিয়েছে।

বুধবার রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

চলতি ফেব্রুয়ারিতে তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় একের পর এক ভয়াবহ ভূমিকম্পের জেরে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে দু’দেশের বিস্তীর্ণ অঞ্চল। পরিসংখ্যান অনুযায়ী এখন পর্যন্ত দু’দেশে মৃতের সংখ্যা ৪৭ হাজারের বেশি। আহতের সংখ্যাও ততোধিক বলে আশঙ্কা। শুধুমাত্র তুরস্কেই ভেঙে পড়েছে তিন লাখ ৮৫ হাজার ঘরবাড়ি। ভূমিকম্পের পর কয়েক সপ্তাহ পেরিয়ে গেলেও এখনো উদ্ধারকাজ চলছে। ধ্বংসস্তূপে ঠিক কত সংখ্যক চাপা পড়ে রয়েছেন, তার কোনো হিসাব নেই। এই অবস্থায় তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের নির্দেশে ৭ ফেব্রুয়ারি থেকে তুরস্কে তিন মাসের জরুরি অবস্থা জারি করেছে দেশটির পার্লামেন্ট।

অর্থনীতিবিদদের দাবি, এই প্রাকৃতিক বিপর্যয়ের ধাক্কা কাটিয়ে উঠে ঘরবাড়ি ও অন্য পরিকাঠামো গড়ে তুলতে ১০ হাজার কোটি ডলারের প্রয়োজন হতে পারে তুরস্কের। অন্য দিকে, অর্থনৈতিক বৃদ্ধির হারও ১-২ শতাংশ নিম্নমুখী হতে পারে বলে আশঙ্কা।

ভূমিকম্পের জেরে অর্থনৈতিক ধাক্কা সামলাতে সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছে সরকার।

বুধবার তুরস্ক সরকার ঘোষণা করেছে, ভূমিকম্পে বিধ্বস্ত ১০টি শহরে সাময়িকভাবে কর্মীদের কাজ থেকে ছাঁটাই করা যাবে না। ভূমিকম্পের জেরে যে সমস্ত সংস্থার অফিস ক্ষতিগ্রস্ত হয়েছে, ওই সমস্ত সংস্থা মালিকেরাও আর্থিক সহায়তা পাবেন। সরকারি প্রকল্প অনুযায়ী ওই সংস্থাগুলোর কর্মীদের বেতন দেয়ার জন্য আংশিকভাবে আর্থিক সাহায্য করবে সরকার।

সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ



premium cement
নাটোরে স্কুলছাত্রকে ডেকে নিয়ে হত্যা, আটক ৪ মেহেদির রঙ শুকানোর আগেই দুর্ঘটনায় তরুণ নিহত ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের

সকল