২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

তুরস্কে জার্মান মন্ত্রীরা

তুরস্কে জার্মান মন্ত্রীরা - ছবি : সংগৃহীত

জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক এবং স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফেসার তুরস্ক-সিরিয়া সীমান্তে পৌঁছেছেন। সোমবার আবারো সেখানে ভূমিকম্প হয়েছে। এ পর্যন্ত ভূমিকম্প ৪৬ হাজারের বেশি মানুষ মারা গেছে।

ভূমিকম্প বিধ্বস্ত অঞ্চল ঘুরে দেখেছেন তারা। ন্যান্সি জানিয়েছেন, তুরস্ক এবং সিরিয়ার পাশে তারা আছেন। দ্রুত যাতে বিধ্বস্ত অঞ্চলের মানুষ শীতের পোশাক পান, সেই ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন তারা।

অন্যদিকে বেয়ারবক জানিয়েছেন, তারা কেবল রাজনৈতিক বিষয় নিয়ে আলোচনা করেন না। তুরস্ক এবং সিরিয়ার ঘটনা যাতে হেডলাইনে থাকে, সেদিকেও তারা নজর দেন। বস্তুত, ভূমিকম্প এখন আর হেডলাইনে নেই। জার্মান মন্ত্রীরা এদিন জানিয়েছেন, দুই দেশকে ভূমিকম্পের জন্য ৫০ মিলিয়ন ইউরো ক্ষতিপূরণ দেয়া হবে। যদিও ভূমিকম্প বিধ্বস্ত অঞ্চলের আরো অনেক বেশি সাহায্যের প্রয়োজন।

জার্মান মন্ত্রীরা জানিয়েছেন, এরপরেও জার্মানি এই অঞ্চলকে সাহায্য করতে প্রস্তুত। এদিকে ভূমিকম্পে নিহতের সংখ্যা ৪৬ হাজার ছাড়িয়ে গেছে।

সোমবারে পর পর দুটি ভূমিকম্পে আরো প্রাণহানি ঘটেছে। এখনো পর্যন্ত অন্তত তিনজনের মৃত্যু হয়েছে। দক্ষিণ তুরস্কে বাড়ি তৈরির শিল্প নিয়ে বড় প্রশ্ন উঠে গেছে। বহু ডেভেলপারকে সরকার গ্রেফতার করেছে। তবে এই প্রথম জার্মানির বড় কোনো মন্ত্রী সেখানে পৌঁছালেন।


আরো সংবাদ



premium cement