২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প : নিহত ছাড়াল ১৯৭০০

ক্ষতিগ্রস্ত ভবন থেকে উদ্ধার তৎপরতা। - ছবি : এএফপি

তুরস্ক ও সিরিয়ায় সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোররাতে ৭.৮ মাত্রার ভূমিকম্পে নিহতের সংখ্যা ১৯ হাজার ৭০০ ছাড়িয়ে গেছে।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) জানিয়েছেন, তার দেশে নিহতের সংখ্যা ১৬ হাজার ৫৪৬ জন। আর আহত হয়েছেন ৬৩ হাজার।

এছাড়া ৬ হাজার ৪০০টি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানান তিনি।

অপরদিকে, সিরিয়ায় নিহতের সংখ্যা বেড়ে হয়েছে ৩ হাজার ১৬২ জন।

ফলে দুই দেশে ওই ভূমিকম্পে এখন পর্যন্ত নিহতের সংখ্যা দাঁড়ালো ১৯ হাজার ৭০৮ জন।

স্থানীয় সময় সোমবার ভোর রাত ৪টা ১৭ মিনিটে ৭.৮ মাত্রার এ ভূমিকম্প অনুভূত হয় দক্ষিণ-পূর্ব তুরস্ক ও পার্শ্ববর্তী সিরিয়ার সীমান্ত এলাকায়।

এ ভূমিকম্পের পর আরো ছয়টি কম্পন অনুভূত হয়েছে বলে জানিয়েছে তুর্কি কর্তৃপক্ষ।

তবে বড় ঝাঁকুনির প্রায় ১২ ঘণ্টা পর আরো একটি শক্তিশালী (৭.৫ মাত্রার) ভূমিকম্প অনুভূত হয়েছে।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমান সোইলু জানিয়েছেন, তার দেশের ১০টি শহর ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে রয়েছে হতেয়, ওসমানিয়া, আদিয়ামান, মালাত্য, সানলিউরফা, আদানা, দিয়ারবাকি ও কিলিস।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য বেনাপোল সীমান্তে ৭০ লাখ টাকার স্বর্ণের বারসহ পাচারকারী আটক

সকল