২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

তুরস্কে ভূমিকম্প : ধ্বংস্তূপ থেকে হিজাব ছাড়া বের হতে নারীর অস্বীকৃতি (ভিডিও)

ধ্বংস্তূপ থেকে হিজাব ছাড়া বের হতে অস্বীকৃতি জানান এই নারী - ছবি : আলজাজিরা

ভয়াবহ ভূমিকম্পে সিরিয়া ও সিরিয়া সীমান্তবর্তী তুরস্কের কয়েকটি অঞ্চল এখন মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। বৃহস্পতিবার বিকেল ৩টার দিকে এই প্রতিবেদন লেখা পর্যন্ত দেশ দু’টিতে মোট মৃতের সংখ্যা ১৬ হাজার ছুঁইছুঁই। এরই মধ্যে জানা গেল ঈমানজাগানিয়া এক ঘটনা।

বুধবার আলজাজিরা মুবাশির জানায়, তুরস্কের দুর্ঘটনা কবলিত এলাকা গাজিএন্তেপের একটি ধ্বংস্তূপে আটকা পড়েছিলেন এক নারী। উদ্ধারকর্মীরা যখন তার কাছে পৌঁছান, তখন তিনি হিজাব ছাড়া ধ্বংস্তূপ থেকে বের হতে অস্বীকৃতি জানান। পরে তার অনুরোধের ভিত্তিতে তাকে সেভাবেই সেখান থেকে উদ্ধার করা হয়।

ঘটনাটি মঙ্গলবারের। ধ্বংস্তূপটির নিচে ওই নারীসহ তার তিন সন্তানও আটকা পড়েছিলেন। উদ্ধারকারী দল যখন তাদের বের করে আনার চেষ্টা করছিল, তখন নারী তার মাথায় হিজাব দেয়ার অনুরোধ জানান।

আলজাজিরার ওই প্রতিবেদনে এ সংক্রান্ত একটি ভিডিও শেয়ার করা হয়েছে। তাতে দেখা যাচ্ছে- অত্যন্ত সতর্কতা ও শালীনতার সাথে ধ্বংস্তূপ থেকে বের হচ্ছেন ওই নারী। এ সময় তাকে সান্ত্বনা দিয়ে এক উদ্ধারকারী বলেন, ‘আমরা সবাই আপনার সন্তানতুল্য।’

বিরাট এ ভূমিকম্পে যখন সবাই বিষন্ন, তখনো দেখা গেল– তুর্কিরা তাদের সৃষ্টিকর্তাকে ভুলেনি। যখনই উদ্ধারকর্মীরা ধ্বংসস্তূপের নিচে কোনো মানুষের সন্ধান পাচ্ছেন, তখনি তারা ‘তাকবির’ ধ্বনি তুলছেন। সমস্বরে বলে উঠছেন, ‘বিসমিল্লাহ-আল্লাহু আকবার’। ওই নারীকে উদ্ধারের সময়ও এমনটি ঘটেছে।

সূত্র : আলজাজিরা মুবাশির


আরো সংবাদ



premium cement