২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

তুর‌স্কে ভূ‌মিক‌ম্পে নিখোঁজ বাংলাদেশীকে জীবিত উদ্ধার

তুর‌স্কে ভূ‌মিক‌ম্পে নিখোঁজ বাংলাদেশীকে জীবিত উদ্ধার - ছবি : সংগৃহীত

তুরস্কে ভূমিকম্পের ৪৫ ঘণ্টা পর নিখোঁজ বাংলাদেশী গোলাম সাঈদ রিংকুকে উদ্ধার করা হয়েছে। আহত অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় রাত ৯টার দিকে তাকে উদ্ধার করা হয়।

রিংকুর শারীরিক অবস্থা গুরুতর বলে জানিয়েছে তুরস্কের আঙ্কারায় বাংলাদেশ দূতাবাস সূত্র। এর আগে সোমবার আরেক বাংলাদেশী শিক্ষার্থীকে আহত অবস্থায় উদ্ধার করা হয়।

জানা যায়, গোলাম সাঈদ রিংকু তুরস্কের দক্ষিণাঞ্চলের একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। কয়েক বছর আগে উচ্চশিক্ষা নিতে তুরস্কে যান তিনি।

ভূমিকম্প আঘাত হানার পর হটলাইন চালু করেছে তুরস্কের আঙ্কারায় বাংলাদেশের দূতাবাস ও ইস্তাম্বুলের বাংলাদেশ কনস্যুলেট জেনারেল কার্যালয়। এ হটলাইনে জরুরি যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে। তুরস্কে বাংলাদেশের আঙ্কারা দূতাবাস ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকার প্রবাসীদের এ দুটি হটলাইনে যোগাযোগ করতে বলেছে- +৯০ ৫৪৬ ৯৯৫ ০৬৪৭ ও +৯০ ৫৩৮ ৯১০ ৯৬৩৫।

এর আগে গতকাল সোমবার ভোররাতে গাজিয়ানতেপের কাছে ৭.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। তুরস্ক ও সিরিয়ার এ ভূমিকম্পে পাঁচ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন।

ধ্বংসস্তূপের নিচে এখনো হাজার হাজার মানুষ রয়েছে বলে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে। ভূমিকম্পে ধসে গেছে কয়েক হাজার বাড়ি। উদ্ধার কাজ এখনো চলমান রয়েছে। সেই সাথে বিভিন্ন দেশ থেকেও উদ্ধারকর্মী পাঠানো হচ্ছে দেশটিতে।


আরো সংবাদ



premium cement