২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

তুরস্ক ও সিরিয়ায় ত্রাণ সহায়তা এবং উদ্ধারকারী দল পাঠিয়েছে রাশিয়া

তুরস্ক ও সিরিয়ায় ত্রাণ সহায়তা এবং উদ্ধারকারী দল পাঠিয়েছে রাশিয়া - ছবি : সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক এবং সিরিয়ার সরকার এবং জনগণকে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের কাছে পাঠানো এক বার্তায় পুতিন বলেছেন, ভূমিকম্পে যে সমস্ত মানুষ তাদের প্রিয়জনকে হারিয়েছেন তাদের প্রতি আমরা গভীর শোক এবং সমবেদনা জানাচ্ছি এবং আশা করছি যে সমস্ত মানুষ আহত হয়েছেন তারা দ্রুতই সুস্থ হয়ে উঠবেন। এই প্রাকৃতিক বিপর্যয় ও দুঃসময় কাটিয়ে ওঠার জন্য যে ধরনের সাহায্য সহযোগিতা প্রয়োজন আমরা তা পাঠাতে প্রস্তুত রয়েছি।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানকে পাঠানো আলাদা বার্তায় পুতিন একইভাবে তুরস্কের সরকার ও জনগণের প্রতি গভীর সমবেদনা এবং সমর্থন জানিয়েছেন। পাশাপাশি এই দুর্যোগপূর্ণ অবস্থায় তুরস্কের জন্য প্রয়োজনীয় সহযোগিতা পাঠানোর প্রস্তুতির কথাও জানান।

ক্রেমলিন জানিয়েছে, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ কৃতজ্ঞতার সাথে রাশিয়ার ত্রাণ সহযোগিতার প্রস্তাব গ্রহণ করেছেন। এছাড়া, তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানও সানন্দেচিত্তে প্রেসিডেন্ট পুতিনকে ধন্যবাদ জানিয়েছেন।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু আলাদাভাবে তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকরের সাথে টেলিফোনে কথা বলেছেন।

রাশিয়া টুডে জানিয়েছে, এরই মধ্যে রাশিয়া থেকে ১০০ উদ্ধারকারী বিশেষজ্ঞকে নিয়ে চারটি পরিবহন বিমান রাশিয়া ও তুরস্কের উদ্দেশে রওয়ানা দিয়েছে। এই দলে রয়েছে ভ্রাম্যমাণ হাসপাতাল এবং ৪০ জন ডাক্তার।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তুরস্ক ও সিরিয়ার এই দুর্যোগপূর্ণ অবস্থায় বিপুল অভিজ্ঞতাসম্পন্ন পেশাদার উদ্ধারকারী দল পাঠানো হয়েছে যারা অত্যন্ত কঠিন পরিস্থিতিতেও উদ্ধার তৎপরতা চালাতে সক্ষম।

গতকাল (সোমবার) ভোররাতে তুরস্ক এবং সিরিয়া সীমান্তবর্তী এলাকায় ৭.৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। তুর্কি প্রেসিডেন্ট এরদোগান একে ১৯৩৯ সালের পর সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প বলে উল্লেখ করেছেন। বিশ্বের বিভিন্ন দেশের কাছে তিনি জরুরি সহযোগিতা পাঠানোরও অনুরোধ জানিয়েছেন।


আরো সংবাদ



premium cement
সিরাজগঞ্জে প্রাথমিক শিক্ষা অফিসের নৈশ প্রহরীর ঝুলন্ত লাশ উদ্ধার ৬ দাবিতে উত্তাল বুয়েট, ক্লাস-পরীক্ষা বর্জন মোরেলগঞ্জে মাছ ধরতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যু আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১

সকল